শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৫০ কোটি ফেসবুক গ্রাহকের ফোন নম্বর বিক্রি!

সাই-টেক ডেস্ক

১৮:৫১, ২৬ জানুয়ারি ২০২১

৫৮৫

৫০ কোটি ফেসবুক গ্রাহকের ফোন নম্বর বিক্রি!

জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রামের নিরাপত্তা ও গোপনীয়তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। অ্যাপটির বটওয়্যার ব্যবহার করে ফেসবুক গ্রাহকদের ফোন নাম্বার বিক্রির অভিযোগ পাওয়া গেছে। প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম মাদারবোর্ডের রিপোর্ট, হ্যাকাররা টেলিগ্রাম বট ব্যবহার করে ফেসবুক ডাটাবেজ থেকে তথ্য বিক্রি করছে।

এক ক্রেডিট হিসাব করে প্রতিটি ফোন নম্বর ২০ ডলার মূল্যে বিক্রি করছে হ্যাকার গোষ্ঠী। তবে পাইকারিতে মূল্যছাড় দিয়ে ১০০০ ক্রেডিট বা নাম্বারের মূল্য ৫০০০ ডলার। এ প্রক্রিয়ায় ২০১৯ সাল থেকে নম্বর চুরির অভিযোগ রয়েছে টেলিগ্রাম বটের বিরুদ্ধে।

ডাটাবেজ থেকে ২০১৯ সাল থেকে প্রায় ৫৩৩ মিলিয়ন ফেসবুকারের তথ্য সংগ্রহ করেছে হ্যাকারগোষ্ঠী। ফেসবুক কর্তৃপক্ষ ২০১৯ সালেই নিরাপত্তা সংক্রান্ত সব ইস্যু সমাধান করেছে বলে জানিয়েছে। কিন্ত সুবিধা আদায়ের জন্যে জমা থাকা তথ্যগুলোই পর্যাপ্ত বলে আশংকা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

তথ্য বিক্রির বিষয়টি প্রথম নজরে আসে অ্যালোন গাল নামের একজন নিরাপত্তা গবেষকের। মাদারবোর্ডকে তিনি জানান, সাইবারক্রাইম গোষ্ঠীর কাছে এ বিশাল ডাটাবেজ থাকা ভীষণ উদ্বেগজনক। প্রতারক চক্র তথ্য ক্রয় করে আমাদের নিরাপত্তা ও গোপনীয়তা ভঙ্গনের সুযোগ নিবে।

টেলিগ্রাম বট ব্যবহার করে ফোন নম্বর জোগাড় করতে হ্যাকারদের কাছে গ্রাহকের ফেসবুক আইডি থাকাই যথেষ্ট। অপরদিকে, ফোন নম্বর দিয়েও বটটি ব্যবহার করে হ্যাকাররা সজজেই ফেসবুক আইডি খুঁজে পাবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত