বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অনগ্রসরদের আইটি প্রশিক্ষণ দেবে কোডার্সট্রাস্ট বাংলাদেশ, এমওইউ সই

স্টাফ করেসপন্ডেন্ট

০০:৪৮, ১০ ডিসেম্বর ২০২০

১২৯৪

অনগ্রসরদের আইটি প্রশিক্ষণ দেবে কোডার্সট্রাস্ট বাংলাদেশ, এমওইউ সই

সমাজের অনগ্রসর এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য আইটি প্রশিক্ষণ দিতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে সমঝোতা স্মারক-এমওইউ সই করেছে দেশের অন্যতম আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট বাংলাদেশ। আইসিটি বিভাগের আইডিইএ প্রকল্পের আওতায় এ কর্মসূচি বাস্তবায়ন করবে কোডার্সট্রাস্ট বাংলাদেশ। গত মঙ্গলবার (৮ ডিসেম্বর) এমওইউ সই হয়। 

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের উপস্থিতিতে আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে iDEA প্রকল্পের সভাকক্ষে কোডার্সট্রাস্ট-এর পক্ষে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গনি ওসমানী এবং iDEA প্রকল্পের পক্ষে এর পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক সমঝোতা স্মারকে সই করেন।

কোডার্সট্রাস্ট বাংলাদেশ এর চেয়ারম্যান আজিজ আহমদ যুক্তরাষ্ট্র থেকে অনলাইনে সরাসরি যুক্ত হন এই অনুষ্ঠানে। এছাড়াও কোডার্সট্রাস্ট এর বিক্রয় বিভাগের প্রধান ইমতিয়াজ হোসাইন চৌধুরী এসময় উপস্থিত ছিলেন।

এসময় আজিজ আহমদ বলেন, এই চুক্তির আওতায় সমাজের অনগ্রসর এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে কর্মসংস্থানের উপযুক্ত করে তৈরি করা হবে। এরই মধ্যে কোডার্সট্রাস্ট বাংলাদেশ ৫০ হাজারেরও শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে যাদের মধ্যে যারা এখন ফ্রিল্যান্সার কিংবা উদ্যোক্তা হিসেবে কোজ করছে, কেউ কেই চাকরি করছে এবং হাজার হাজার ডলার আয় করছে। 

২০২২ সালের মধ্যে দুই লাখ বাংলাদেশিকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে কাজ করছে কোডার্সট্রাস্ট বাংলাদেশ, জানান আজিজ আহমদ।

আইডিইএ প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক কোডার্সট্রাস্ট এর সাথে বিভিন্ন সময়ে কজের অভিজ্ঞতা তুলে ধরেন এবং মানসম্পন্ন প্রশিক্ষণ ও কর্মসংস্থান সৃষ্টিতে কোডার্সট্রাস্ট'র অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এই  চুক্তির আওতায় কোডার্সট্রাস্ট-এর প্রশিক্ষণ নিয়ে যারা উদ্যোক্তা হিসেবে কাজ করবেন তাদের উদ্যোগ প্রসারিত করার জন্য আর্থিক সহায়তা দেওয়া হবে বলে জানবন আইডিইএ পরিচালক।  

দেশে আইসিটি খাতে আরও দক্ষ জনশক্তি তৈরিতে আইসিটি বিভাগ এবং কোডার্সট্রাস্ট বাংলাদেশ একযোগে কাজ করবে বলেও উল্লেখ করেন তিনি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত