শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

টিকটকে ফ্যামিলি পেয়ারিং মোড চালু করবেন যেভাবে

সাই-টেক ডেস্ক

০০:১২, ২৪ অক্টোবর ২০২২

৪২৪

টিকটকে ফ্যামিলি পেয়ারিং মোড চালু করবেন যেভাবে

জনপ্রিয় শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক ফ্যামিলি পেয়ারিং ফিচারের মাধ্যমে পরিবারের সেফটির বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। যার মাধ্যমে অভিভাবকরা টিকটকে সন্তানদের বিভিন্ন কিছু দেখার অভিজ্ঞতাকে নিয়ন্ত্রণ করতে পারেন।

খুব সহজেই ফ্যামিলি পেয়ারিং সেট করা যায়। প্রথমে, আপনাকে টিকটক অ্যাপের ‘মি’ সেকশনে ট্যাপ করতে হবে এবং তারপর তিনটি ডটে ক্লিক করতে হবে। এরপর সেখানে সেটিংস অ্যান্ড প্রাইভেসি মেন্যু আসবে। সেখানে যদি অ্যাপটিতে এবার স্ক্রল করে নিচের দিকে নামেন, সেখানে ফ্যামিলি পেয়ারিং সেকশন পাবেন। এরপর সেখানে ট্যাপ করলে, নির্বাচন করতে পারবেন আপনি অভিভাবক নাকি কিশোর-কিশোরী।

অন্যদিকে, টিনেজার অপশনটি খুবই সীমাবদ্ধ। তারা শুধুমাত্র তাদের বাবা-মায়েদের অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করতে পারবে যার ফলে অ্যাপ থেকেই তারা নিয়ন্ত্রণের সুবিধা পাবে। অভিভাবকরা এর বাইরেও, অ্যাপটি নিজেদের মতো করে পারসোনালাইজ করতে এবং তাদের সন্তানদের কোনো ফিচার রেস্ট্রিক্টেড কিংবা নির্দিষ্ট ফিচার চালু করতে পারবেন।    
 
টিকটকে কীভাবে দ্রুত নেভিগেট এবং ফ্যামিলি পেয়ারিং সেট করতে পারবেন:
- আপনার স্মার্টফোনে টিকটক অ্যাপটি চালু করুন।
- এবার ডিসপ্লের অ্যাপটিতে নিচের ডান দিকে থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করুন।
- প্রোফাইল পেজের উপরে ডান দিকের তিন ডট অপশনে ট্যাপ করুন।
- সেখানে এবার ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ বাটন দেখাবে।
- এবার সেখানে থাকা ‘কনটেন্ট অ্যান্ড অ্যাক্টিভিটি’ সেকশন সিলেক্ট করে ‘ফ্যামিলি পেয়ারিং’-এ যান।
- এবার ট্যাপ করুন ‘কন্টিনিউ’ বাটন।
- দুটি অ্যাকাউন্টকে লিঙ্ক করতে এবার কিউআর কোড স্ক্যান করতে হবে।
 -সন্তানের ডিভাইসটিতে রিট্রেস সেটিংস ১ থেকে ৭ নম্বর ধাপ অনুসরণ করুন (সেখানে সিলেক্ট করুন টিন)।   
- এবার কোড স্ক্যান করতে সন্তানের ডিভাইসটি ব্যবহার করুন এবং সেটাতে অভিভাবকের ডিসভাইসটির কোডটি স্ক্যান করুন।
- পেয়ারিং হয়ে যাওয়ার পর, সন্তানের ডিভাইসটিতে ‘লিঙ্ক অ্যাকাউন্ট’ বাটন প্রেস করে সেটি কনফার্ম করুন।
- প্রক্রিয়াটি সম্পন্ন করতে পপআপে দেখানো ‘লিঙ্ক’-এ ট্যাপ করুন।

- এবার দুটি অ্যাকাউন্ট লিঙ্ক হয়ে যাবে। এরপর অভিভাবকের ডিভাইসে, প্যারেন্টাল কন্ট্রোল ড্যাশবোর্ড আসবে যেটি আপনাকে দেখাবে কোন অ্যাকাউন্টগুলো আপনার অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা আছে৷ 
- সেখানে "+" বোতাম টিপে, আপনি একাধিক অ্যাকাউন্ট যুক্ত করতে পারেন। একটি সন্তানের অ্যাকাউন্ট পরিচালনা শুরু করতে, অভিভাবকদের প্রথমে সেই সন্তান যে নামে টিকটক ব্যবহার করে সে নামটিতে ক্লিক করতে হবে৷

অভিভাবকরা চাইলে স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট ফিচার ব্যবহার করে তার সন্তানরা প্ল্যাটফর্মটিতে কতটা সময় কাটাতে পারবেন সেটি নির্ধারণ করে দিতে পারবেন। এই ফিচার এরইমধ্যে সেসব কিশোর-কিশোরীদের ক্ষেত্রে খুবই কার্যকরী হয়েছে যারা স্মার্টফোন ব্যবহার করে, সোশ্যাল মিডিয়া স্ক্রল করে, গেইম খেলে কিংবা ক্রমাগত বিভিন্ন বিষয় শেয়ার করার মাধ্যমে দীর্ঘ একটি সময় ব্যয় করে। 
 
অভিভাবকরা আরেকটি অপশন পাচ্ছেন, যেটি হচ্ছে ডিরেক্ট মেসেজ। এর মাধ্যমে কারা তাদের সন্তানের সঙ্গে যোগাযোগ করতে পারবে সেটি নিয়ন্ত্রণ করা যায়। এক্ষেত্রে অভিভাবকরা নির্দিষ্ট ব্যক্তির মেসেজ ব্লক করে দিতে পারবেন। এমনকি চাইলে মেসেজ অপশনও বন্ধ করে দিতে পারবেন। ডিরেক্ট মেসেজের ক্ষেত্রে টিকটক কাউকে ছবি কিংবা কোনো লিঙ্ক পাঠাতে অনুমতি দেয় না। আর ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীদের ক্ষেত্রে সরাসরি মেসেজ অপশনটি অকার্যকর করে দেয়া হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত