শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সেলেনিয়াম হোক আইটি জগতে পা ফেলার সিঁড়ি, শিখুন পিপলএনটেক-এ

নিউজ ডেস্ক

১৫:৩০, ১২ এপ্রিল ২০২২

৬১৭

সেলেনিয়াম হোক আইটি জগতে পা ফেলার সিঁড়ি, শিখুন পিপলএনটেক-এ

সেলেনিয়াম। শব্দটি এখন আর আইটি জগতে খুব একটা অপরিচিত নয়। কিন্তু যারা নতুন এই জগতে পা দিচ্ছেন তাদের জন্য নতুন কিছু বটে। এটি একটি সফটওয়্যার টেস্টিং বিষয়ক বিশেষ দক্ষতা। যা অর্জনের সুযোগ আপনার নাগালের মধ্যেই। আর সেই নাগালে এনে দেওয়ার কাজটি করছে পিপলএনটেক। 

যুক্তরাষ্ট্রে যারা নতুন এসেছেন, কিংবা যারা পুরোনো কিন্তু এখনো রয়েছেন ভাগ্যের চাকা ঘোরার অপেক্ষায় তাদের কাছে প্রিয় নাম হয়ে উঠতে পারে এই সেলেনিয়াম। আপনি আইটি জগতে পা ফেলার সিঁড়ি হিসেবেই বেছে নিতে পারেন এই সেলেনিয়াম নামের সফটওয়্যার টেস্টিং কোর্সটিকে। 

কেনো পিপলএনটেক?
কারণ যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াভিত্তিক এই আন্তর্জাতিক প্রতিষ্ঠানটি এখন আইটি জগতে পা ফেলা মানুষের কাছে একটি আস্থার নাম। স্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন ফর ভার্জিনিয়া (এসসিএইচইভি) এবং নিউইয়র্কের ব্যুরো অব প্রপ্রাইটারি স্কুল সুপারভিশন-বিপিএসএস দ্বারা অনুমোদিত এই পিপলএনটেক ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি। যার প্রতিষ্ঠা ২০০৫ সালে। আর এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে তো বটেই, কানাডা, ভারত ও বাংলাদেশেও রয়েছে এর শাখা প্রতিষ্ঠান।

কর্মজগতে সক্ষম ও দক্ষ কর্মশক্তি সরবরাহে একটি জনপ্রিয় প্রশিক্ষণ প্রতিষ্ঠান এই পিপলএনটেক। তথ্য প্রযুক্তির সময়োপযোগী নতুন নতুন বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ তৈরি করে প্রতিষ্ঠানটি। 

তারই ধারাবাহিকতায় নিয়ে এসেছে সেলেনিয়াম'র মাধ্যমে সফটওয়্যার টেস্টিং এর দক্ষতা বাড়ানোর এই কোর্সটি। যার একটি নতুন ব্যাচ সম্প্রতি ক্লাস শুরু করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কার্যালয় থেকে। 

এই কোর্সে যা যা থাকছে-

- এর প্রশিক্ষকরা আইটি জগতে ১৫+ বছরের অভিজ্ঞতাসম্পন্ন
- তাদের রয়েছে আইটির অগ্রসর বিষয়াবলীতে গভীর ও যৌক্তিক দক্ষতা
- এই প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা পাবেন ২০০'র বেশি টিউটোরিয়াল ও গাইড অনুশীলনের সুযোগ
- প্রতিটি সেশন তারা রেকর্ড যেমন করে নিতে পারবেন, তেমনি নতুন করে সেশনে অংশও নিতে পারবেন।
- দলগত আলোচনার মাধ্যমে তারা শাণিত করতে পারবেন নিজেদের জ্ঞান ও দক্ষতা
- নির্দিষ্ট কিছু ছুটির দিন ছাড়া প্রতিদিন সাকাল ১০টা থেকে সন্ধ্যা ১১টা পর্যন্ত এই টিউটোরিয়াল নেওয়া যাবে।

তিনটি সময়সূচিতে পরিচালিত হচ্ছে এই কোর্স

মঙ্গল ও বুধবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা
শনি ও রবিবার সকাল ১০ টা থেকে বিকেল ৩টা
শনি ও রবিবার বিকেল ৩টা থেকে রাত ৮টা

সকল প্রশিক্ষণার্থী সমান দক্ষতার হয় না। সে কথা ভেবে পিপলএনটেক তার অন্য কোর্সগুলোর মতো এই কোর্সেও একবারে যারা কোর্সটি শেষ করতে পারেন না কিংবা প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারেন না তাদের জন্য ফের কোর্সটি নেওয়ার সুযোগ রাখছে, আর তা সম্পূর্ণ  ফ্রি। 

"এই দেশে কোনো বাংলাদেশি অড জব করে প্রাণপাত করুন সেটা আমরা চাই না। আর সে কারণেই তাদের জন্য এই সহজ পদ্ধতিতে এ দেশের মূলধারায় কাজের সুযোগ তৈরি করে দিতে কাজ করছে পিপলএনটেক।"

-  আবুবকর হানিপ, সিইও পিপলএনটেক ও চ্যান্সেলর, আইগ্লোবাল ইউনিভার্সিটি

এখানেই শেষ নয়, কোর্সের আওতায় প্রশিক্ষণার্থীরা যাতে তাদের রিজ্যুমি তৈরি করতে পারেন, যা তাদের কাজ পেতে সহায়ক হবে, সে বিষয়ে সম্পূর্ণ সহযোগিতা দেয় পিপলএনটেক। 

সবশেষ প্রশিক্ষণার্থীদের জন্য থাকে মক ইন্টারভিউ। অর্থাৎ কাজের জন্য আপনি যে সাক্ষাৎকার দিতে যাবেন সেটি কেমন হবে, আপনার কাছে কি ধরনের প্রশ্নের উত্তর জানতে চাওয়া হতে পারে, আপনাকে কিভাবে মুখোমুখি হতে হবে সাক্ষাৎকার গ্রহীতাদের এবং আপনি কোন প্রশ্নের কি উত্তর দেবেন, তা পুঙ্খানুপুঙ্খুভাবে শিখিয়ে দেওয়া হয় এই কোর্সের আওতায়। এতে আপনি কোর্সেই শিখে যান কর্মস্থলের বিষয়াবলী। যা আপনার চাকরি পেতে সহায়ক হয়। 

পিপলএনটেকের প্রশিক্ষণ পদ্ধতিই হচ্ছে, কর্মস্থলের রেপ্লিকা তৈরি করে সেভাবেই প্রশিক্ষণার্থীদের শেখানো। ফলে এখান থেকে শেখার পর কাউকে আর ফ্রেশার হিসেবে চাকরি নিতে হয় না। সরাসরি দক্ষ কর্মীর চাকরি পেয়ে যান পিপলএনটেকের প্রশিক্ষণার্থীরা। 

আর কেমন সে একেকটি চাকরি? সে প্রশ্নের উত্তর হচ্ছে- পিপলএনটেক'র গ্রাজুয়েটরা তথ্যপ্রযুক্তি জগতে যে কাজগুলো পান সেগুলো সব সিক্স-ডিজিট জব। অর্থাৎ বছরে লক্ষ ডলারের বেশি বেতনের চাকরি। যা যুক্তরাষ্ট্রে প্রতিটি মানুষের স্বপ্ন। 

পিপলএনটেক এরই মধ্যে এমন ৭০০০+ গ্রাজুয়েট তৈরি করেছে। যাদের কেউ কেউ ২০০,০০০ ডলারের কাজও এখন করছেন। আর হয়েছেন আইটি জগতের গর্বিত সদস্য।

সেলেনিয়াম এর মাধ্যমে শিখুন সফটওয়্যার টেস্টিং। হয়ে যান স্বপ্নের সিক্স-ডিজিট আর্নার।

পিপলএনটেক এসব কিছুই করছে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আওতার মধ্যে থেকে। কারণ প্রতিষ্ঠানটি স্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন ফর ভার্জিনিয়া (এসসিএইচইভি), ভার্জিনিয়া এম্প্লয়মেন্ট কমিশন (ভিইসি), নিউইয়র্কের ব্যুরো অব প্রপ্রাইটারি স্কুল সুপারভিশন-বিপিএসএস এবং নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব কনজ্যুমার অ্যাফেয়ার্স (এনওয়াইসিডিসিএ)'র মাধ্যমে অথরাইজড। 

শুধু সেলেনিয়ামই নয়, পিপলএনটেক এমন প্রশিক্ষণ দিচ্ছে অন্তত ১৪টি বিষয়ে। যার প্রতিটিই তথ্যপ্রযুক্তির চাকরির বাজারে অত্যন্ত প্রয়োজনীয় ও জনপ্রিয়। এগুলো হচ্ছে- এসডিএলসি/এসটিএলসি, জিরা, এসকিউএল, এএলএম, ম্যানুয়াল টেস্টিং বুটক্যাম্প, সেলেনিয়াম টেস্টিং, কিউকামবার, ম্যাভেন, জিআইটিহাব, অটোমেশন টেস্টিং বুটক্যাম্প, জেনকিনস, এপিআই টেস্টিং, কম্প্রিহেনসিভ ইন্টারভিউ ট্রেনিং। 

কোর্স সম্পর্কিত আরও তথ্য

- কোর্সের মেয়াদ ১৬০ ঘণ্টা
- ক্লাস সপ্তাহে দুই দিন
- প্রতি সপ্তাহে মোট ১০ ঘণ্টা  

কোর্স ফি সম্পর্কিত তথ্য

- মোট কোর্স ফি ৫০০০ ডলার
- এককালীন পরিশোধে ১০% ছাড় দিয়ে ৪৫০০ ডলার
- ৫ কিস্তিতে পরিশোধের সুযোগ, প্রতি কিস্তি ১০০০ ডলার
- নিবন্ধনের সময়ে প্রথম কিস্তি পরিশোধ, এরপর প্রতি মাসের শুরুতে পরবর্তী কিস্তিগুলো পরিশোধ

জব প্লেসমেন্ট
কোর্স সম্পন্ন করার পরেও অনেক প্রশিক্ষণার্থী চাকরি পেতে বিপাকে পড়েন। এক্ষেত্রে পিপলএনটেক নিজেই দায়িত্ব নিয়ে প্রশিক্ষণার্থীদের জব প্লেসমেন্টের সুযোগ করে দেয়। এক্ষেত্রে চাকরিপ্রাপ্ত ব্যক্তিকে তার প্রথম মাসের মোট বেতনের ৬০ শতাংশ পিপলএনটেক-কে দিতে হবে। যা পাঁচটি কিস্তিতে পরিশোধযোগ্য। আর যারা জবপ্লেসমেন্টের পূর্ণাঙ্গ ফি এককালীন পরিশোধ করবেন তাদেরকে ওই অংকের ১০ শতাংশ ফেরত দেয় (ক্যাশ ব্যাক) পিপলএনটেক। 

ভার্জিনিয়া ও নিউইয়র্ক ছাড়াও যুক্তরাষ্ট্রের নিউজার্সি ও পেনসিলভ্যানিয়াতে রয়েছে পিপলএনটেকের কার্যালয়। আর ভারতের হরিয়ানায় ও বাংলাদেশের ঢাকায় রয়েছে পিপলএনটেকের কার্যালয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত