বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১০ হাজার ৬৪৫ কোটি টাকার তরঙ্গ কিনলো ৪ অপারেটর

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:৫৫, ৩১ মার্চ ২০২২

৩৯৮

১০ হাজার ৬৪৫ কোটি টাকার তরঙ্গ কিনলো ৪ অপারেটর

ফাইভজিসহ সেবার মান উন্নয়নে প্রথম রাউন্ডে ১০ হাজার ৬৪৫ কোটি টাকার তরঙ্গ কিনেছে ৪ মোবাইল অপারেটর।

বৃহস্পতিবার (৩১ মার্চ) বিটিআরসির আয়োজনে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এই নিলাম হয়। চার মোবাইল ফোন অপারেটর কোম্পানি এই তরঙ্গ কেনায় এখন থেকে আর অপারেটরদের তরঙ্গের কোনো ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

দেশের সব মোবাইল অপারেটরের অংশগ্রহণে ২.৩ গিগাহার্জ এবং ২.৬ গিগাহার্জ ব্যান্ডের তরঙ্গের নিলাম অনুষ্ঠিত হয়। ‘স্পেক্ট্রাম অকশন-২০২২’ শীর্ষক নিলামে প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য ধরা হয় ১৫ বছরের জন্য ৬ মিলিয়ন ডলার।

নিলাম প্রক্রিয়ার প্রথম পর্বে টেলিটক ২৩০০ ব্যান্ডে এক হাজার ৬৮০ কোটি টাকায় তিনটি ব্লকে ৩০ মেগাহার্টজ তরঙ্গ কেনে। রবি ২৬০০ ব্যান্ডে ছয়টি ব্লকে তিন হাজার ৩৬০ কোটি টাকায় কিনেছে ৬০ মেগাহার্টজ তরঙ্গ। গ্রামীণফোন ২৬০০ ব্যান্ডে ছয়টি ব্লকে তিন হাজার ৩৬০ কোটি টাকায় কিনেছে ৬০ মেগাহার্টজ তরঙ্গ এবং বাংলালিংক ২৩০০ ব্যান্ডে চারটি ব্লকে ৪০ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে দুই হাজার ২৪১ কোটি টাকায়।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, নিলামের দিনটা ঐতিহাসিক। নিলাম অনুষ্ঠান পেছানোর জন্য আমাকে নানাভাবে অনুরোধ করা হলেও আমি দৃঢ প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম, মুজিব শতবর্ষের শেষ দিনে হলেও এটি আয়োজন করা হবে। আজ সেই দিন। মোবাইল অপারেটরগুলো যে তরঙ্গ ছিল আজ থেকে তা সবার দ্বিগুণ হয়ে গেলো। ফলে গ্রাহক এখন থেকে মানসম্মত সেবা পাবে, এটা আশা করা যায়।

মানসম্মত সেবা দানে ২.৩ গিগাহার্জ এবং ২.৬ গিগাহার্জ ব্যান্ডের তরঙ্গের নিলাম অনুষ্ঠানটি ১৮টি ব্লকে অনুষ্ঠিত হয়। প্রতি ব্লকে ছিল ১০ মেগাহার্টজ করে তরঙ্গ। নিলামের জন্য ২২০ মেগাহার্টজ তরঙ্গ নিলামের জন্য ছিল। এর মধ্যে ১৯০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে বিক্রি হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত