বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রথম কীসের দিকে তাকাবে জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ?

সাই-টেক ডেস্ক

১৯:৪২, ১৪ জানুয়ারি ২০২২

আপডেট: ১৯:৪৩, ১৪ জানুয়ারি ২০২২

৪০৬

প্রথম কীসের দিকে তাকাবে জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ?

জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ
জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ

মহাশূন্যে গিয়ে এখনো পুরোপুরি 'হাত-পা ছাড়িয়ে' আয়েস করে বসতে পারেনি নাসা'র জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ। মানে এটির সানশিল্ড, মিরর, সোলার প্যানেল ইত্যাদি খোলা হলেও আরও কিছু কাজ বাকি আছে।

এ কাজের মধ্যে অন্যতম হলো এর মিরর বা আয়নাগুলো সঠিক কোণে স্থাপন করা। এ টেলিস্কোপটির ১৮টি ষড়ভুজাকৃতির আয়না রয়েছে। এ আয়নাগুলোতে একসাথে সমান্তরালে স্থাপন করতে হবে। ফলে আলো সংগ্রহের জন্য একটি বিস্তৃত প্লাটফর্ম তৈরি করবে আয়নাগুলো।

কিন্তু আয়নাগুলোর কৌণিকতা ঠিক রাখার জন্য আকাশের ছবি তুলতে হবে টেলিস্কোপটিকে। সে ছবি বিশ্লেষণ করে আয়নার অবস্থান ঠিক করা হবে। এখন প্রশ্ন হলো, প্রথম তোলা এ ধরনের ছবিগুলো কেমন হবে?

এক্ষেত্রে বিশ্বের শ্রেষ্ঠ এই টেলিস্কোপটি থেকে বেশি আশা না রাখাই ভালো। এ ছবিগুলোকে এককথায় 'কুৎসিত' বলে অভিধা দিয়েছেন টেলিস্কোপটির প্রজেক্ট সায়েন্টিস্ট জেইন রিগবি।

রিগবি বলেন, 'আমাদের হাতে আসা প্রথম ছবিগুলো কুৎসিত হবে। এগুলো ঝাপসা দেখাবে। আমাদের কাছে এরকম ১৮টি ঝাপসা ছবি পৌঁছাবে।'

কিন্তু সে ছবিগুলো জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে কিনা তা এখনো জানায়নি নাসা কর্তৃপক্ষ। তবে ১২০ দিন পরে, অর্থাৎ আগামী ২৪ এপ্রিল থেকে ভালো ও স্পষ্ট ছবি পাঠাতে শুরু করবে ওয়েব টেলিস্কোপ।

আরেকটি বড় প্রশ্ন হলো, ঠিক কীসের ওপর ওয়েব টেলিস্কোপ প্রথমবারের মতো এর 'চোখ মেলবে'। কিন্তু সে প্রশ্নের উত্তরও নাসা এখন পর্যন্ত চেপে রেখেছে।

জনসাধারণের কাছে যতই ঝাপসা বা বিশ্রি দেখতে হোক না কেন, জেইমস ওয়েবের পাঠানো প্রথম ছবি পৃথিবীব্যাপী বিজ্ঞানী, জ্যোতির্বিজ্ঞানী, ও মহাকাশপ্রেমীদের জন্য একটি স্মরণীয় মুহূর্ত হয়ে থাকবে তা বলা বাহুল্য।

সূত্র: স্পেইস ডট কম

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত