বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

২০২১-এ ৩৪৩৮ কোটি টাকার ক্রিপ্টোকারেন্সি লুট উ. কোরিয়ার হ্যাকারদের

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫:১৫, ১৪ জানুয়ারি ২০২২

৩৬০

২০২১-এ ৩৪৩৮ কোটি টাকার ক্রিপ্টোকারেন্সি লুট উ. কোরিয়ার হ্যাকারদের

উত্তর কোরিয়ার হ্যাকাররা ২০২১ সালে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি (ডিজিটাল মুদ্রা) প্লাটফর্মে কমপক্ষে সাতবার হামলা চালিয়েছে। এসব হামলার মাধ্যমে তারা প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলারের (৩৪৩৮ কোটি ১৩ লাখ টাকা) সমমূল্যের ডিজিটাল মুদ্রা হাতিয়ে নিয়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ব্লকচেইন বিশেষজ্ঞ প্লাটফর্ম চেইনালাইসিস-এর এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

২০২০ সালে ক্রিপ্টোর দুনিয়ায় উত্তর কোরিয়ার হ্যাকাররা চারবার হামলা চালিয়েছিল। ২০২১ সালে তা সাতে এসে দাঁড়ায়। এসব হ্যাকিং থেকে তাদের লুট করা সম্পদের পরিমাণ আগের চেয়ে ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এসব ডিজিটাল সম্পদ দখলে নেওয়ার পর সেগুলো লন্ডারিং করে নগদে পরিণত করতো দেশটি।

জাতিসংঘের উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা বিষয়ক বিশেষজ্ঞ দল পিয়ংইয়ং-কে এসব হ্যাক করা অর্থ ব্যবহার করে তাদের নিউক্লিয়ার ও ব্যালিস্টিক মিসাইল প্রযুক্তিতে খরচ করার অভিযোগ এনেছে।

উত্তর কোরিয়া গণমাধ্যমের এ সংক্রান্ত প্রশ্নের কোনো উত্তর দেয়নি। তবে এর আগে তারা বিবৃতি প্রদানের মাধ্যমে যেকোনো ধরনের হ্যাকিং-এর অভিযোগ অস্বীকার করেছে।

চেইনালাইসিস ওই হ্যাকারদের সবগুলো টার্গেট কারা ছিল তা নিশ্চিত করতে পারেনি। তবে জানিয়েছে হ্যাকারদের প্রাথমিক টার্গেট ছিল বিনিয়োগ ফার্ম, এবং লিকুইড ডট কম-এর মতো কেন্দ্রীভূত বিনিময় প্রতিষ্ঠান ইত্যাদি।

এসব ডিজিটাল অ্যাসেট হ্যাক করার জন্য ওই হ্যাকাররা ফিশিং ফাঁদ, কোড, ম্যালওয়ার, অ্যাডভান্সড সোশ্যাল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি ব্যবহার করতো। এসব হ্যাকিং-এর অনেকগুলো মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক নিষিদ্ধঘোষিত উত্তর কোরিয়ার হ্যাকিং গ্রুপ ল্যাজারাস কর্তৃক সম্পাদিত হয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত