বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

টুইটারে নাসা`র অন্য অ্যাকাউন্ট ব্লক করে কৌতুক করলো ওয়েব টেলিস্কোপ

সাই-টেক ডেস্ক

১৭:৩৮, ৬ জানুয়ারি ২০২২

আপডেট: ১৮:৩৭, ৬ জানুয়ারি ২০২২

৪০৯

টুইটারে নাসা`র অন্য অ্যাকাউন্ট ব্লক করে কৌতুক করলো ওয়েব টেলিস্কোপ

জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ
জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সস্প্রতি এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ জেইমস ওয়েবকে মহাকাশে পাঠিয়েছে। এ নিয়ে মজার কৌতুকে মেতে উঠেছ টুইটারে থাকা নাসার অ্যাকাউন্টগুলো।

টুইটারে কিন্তু নাসা'র একাধিক অ্যাকাউন্ট রয়েছে। মহাকাশের অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয়ে আলাদা আলাদা অ্যাকাউন্ট, পৃথিবীতে থাকা নাসা'র বিভিন্ন বিভাগের অ্যাকাউন্ট, নভোচারীদের অ্যাকাউন্ট, মহাকাশ স্টেশনের অ্যাকাউন্ট, বিভিন্ন গবেষণাগারের অ্যাকাউন্ট; টুইটারে এভাবেই ছড়িয়ে আছে নাসা।

তেমনিভাবে জেইমস ওয়েব টেলিস্কোপের আপডেট জানানোর জন্যও নাসা'র একটি টুইটার অ্যাকাউন্ট রয়েছে। এ অ্যাকাউন্ট থেকে নিয়মিত ওই টেলিস্কোপের খবরাখবর জানানো হয়। এই অ্যাকাউন্টটিই সম্প্রতি নাসা'র তিনটি অ্যাকাউন্টকে ব্লকড করেছে।

ওই তিনটি হলো 'নাসা সান অ্যান্ড স্পেইস', 'নাসা মুন', ও 'নাসা আর্থ'। কেন? সে প্রশ্নের উত্তর জানতে হলে বুঝতে হবে বর্তমানে জেইস ওয়েব টেলিস্কোপ কী করছে তা।

পৃথিবী ছেড়ে মহাশূন্যে পৌঁছানোর পর অবশেষে নিজের সানশিল্ডগুলো পুরোপুরি খোলার কাজ শেষ করেছে টেলিস্কোপটি। এ সানশিল্ডগুলো পৃথিবী, চাঁদ, ও সূর্য থেকে আসা তাপ ও আলো থেকে টেলিস্কোপটিকে রক্ষা করবে।

আর সেটা বোঝাতেই টুইটারে চাঁদ, সূর্য, ও পৃথিবীর অ্যাকাউন্টকে ব্লক করে কৌতুক করেছে টেলিস্কোপটির অ্যাকাউন্ট। মানে, বাস্তবেও ব্লক, ভার্চুয়ালিও ব্লক। ওই ব্লক করার স্ক্রিনশট শেয়ার করেছে ওয়েব টেলিস্কোপের টুইটার হ্যান্ডল।

পরে অবশ্য আনব্লক করা হয়েছে তিনটে অ্যাকাউন্টকেই। কারণ চাঁদ, সূর্য, ও পৃথিবী জেইমস ওয়েবের স্ক্রিনশটে বুদ্ধিদীপ্ত সব রিপ্লাই দিয়ে এ কৌতুককে আরও জমিয়ে তুলেছে।

ম্যাশেবল অবলম্বনে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত