বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গাড়ি চালিয়ে ঘুরে বেড়ালো গোল্ডফিশ

সাই-টেক ডেস্ক

১৪:৫৫, ৬ জানুয়ারি ২০২২

৩৯৭

গাড়ি চালিয়ে ঘুরে বেড়ালো গোল্ডফিশ

‘নিউ ইয়ার, নিউ মি’; আপনার রেজল্যুশনে এরকম কিছু কি এবছর ছিল? থাকলেও কতটুকু ‘নিউ’ হয়েছেন? আপনি হয়তো নিজেও জানেন, পরের বছরও এরকম ‘নিউ মি’ হওয়ার পণ করবেন আপনি, কিন্তু আখেরে কিছুই হবে না।

গোল্ডফিশ নামের ছোট ছোট রঙিন মাছগুলো কিন্তু ‘নিউ ইয়ার, নিউ মি’ ব্যাপারটাকে পরবর্তী মাত্রায় নিয়ে গেছে। এ বছরের শুরুতে ছয়টি গোল্ডফিশ নিজেরা গাড়ি চালিয়ে ঘুরে বেড়িয়েছে বিজ্ঞানীদের পরীক্ষাগারে।

ইসরায়েলের বেন-গুরিয়ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা মাছেদের নিয়ে এ পরীক্ষা চালিয়েছেন। তাদের পরীক্ষার উদ্দেশ্য ছিল নেভিগেশন দক্ষতা, পরিবেশ, মস্তিষ্কের গঠন ও প্রজাতিভেদে ভিন্ন ভিন্ন হয় কিনা তা পরীক্ষা করা। বিহেভিরিয়্যাল ব্রেইন রিসার্চ নামের একটি জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক পোস্ট

পরীক্ষাটি করার জন্য একটি স্বনিয়ন্ত্রিত গাড়ির ওপর একটি পানির ট্যাংকে ওই গোল্ডফিশ রাখা হয়। এরপর খানিক দূরে টার্গেট হিসেবে খাবার রাখা হয়। গোল্ডফিশগুলো সে খাবারের দিকে এগিয়ে যেতে চেষ্টা করে। তাদের নড়াচড়া ট্র্যাক করে সে অনুযায়ী গাড়িটি এগিয়ে যায়। এভাবেই ‘গাড়ি চালিয়েছে’ ওই গোল্ডফিশগুলো।

ওই গোল্ডফিশগুলো কেবল গাড়িটি চালাতেই সক্ষম হয়নি, এগুলো যেকোনো বাঁধা অতিক্রম করতে পেরেছে, ভুল পথে গেলে তা আবার ঠিক করে সঠিক পথে ফিরে আসতে পেরেছে। এছাড়া ভুল টার্গেটও শনাক্ত করতে পেরেছে। এই গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা বুঝতে পেরেছেন, প্রজাতির নেভিগেশন স্কিল তাদের পরিবেশের ওপর নির্ভরশীল নয়। বরং এর পেছনে আরও বড় কোনো সর্বজনীন কারণ রয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত