বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ড্রোন দিয়ে টিকা পরিবহনের চেষ্টা করছে ভারত

সাই-টেক ডেস্ক

১৫:৫৭, ৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৭:১২, ৪ ডিসেম্বর ২০২১

৩৭৯

ড্রোন দিয়ে টিকা পরিবহনের চেষ্টা করছে ভারত

অক্টাকপ্টার
অক্টাকপ্টার

জম্মু ও কাশ্মীরের পার্বত্য অঞ্চলগুলোতে ড্রোন ব্যবহার করে করোনাভাইরাসের টিকা সরবরাহের পরীক্ষা চালাচ্ছে ভারত। এসব অঞ্চলে প্রায় ৭০ শতাংশ মানুষ গ্রামীণ এলাকায় বাস করে।

সাধারণ পদ্ধতিতে জম্মুর মূল মেডিকেল সেন্টারে টিকা পাঠাতে হলে প্রায় কয়েক ঘণ্টা লেগে যায়। নতুন এ ড্রোন পরিবহন পদ্ধতিতে কেবল ২০ মিনিটে টিকা সরবরাহ সম্ভব হয়েছে। ভযেস অভ আমেরিকা এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

গত মাসে একটি পরীক্ষামূলক মিশনে অক্টাকপ্টার নামের এ ড্রোনটি জম্মুর একটি পার্বত্য গ্রামে সফলভাবে টিকা পরিবহন করতে সক্ষম হয়েছে। ২০০ ডোজ টিকার একটি বাক্স নিয়ে উড়াল দেয় ড্রোনটি। এরপর থেকে ড্রোন ব্যবহার করে নিয়মিত টিকা পরিবহনের চিন্তা করছে জম্মুর স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। এ ড্রোনটি ২০ কেজি মালামাল পরিবহন করতে পারে। এটির রেঞ্জ ২০ কিলোমিটার ও সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩৬ কিলোমিটার। 

কাশ্মীরের অনেক অঞ্চলে এখনো গাড়ি চলাচলের জন্য সড়ক তৈরি হয়নি। সেখানে ড্রোন ব্যবহার করে টিকা পাঠানো একটি ভালো উপায় হতে পারে বলে মনে করছেন কর্তৃপক্ষ। এসব দুর্গম জায়গায় চিকিৎসকেরা গ্রীষ্মকালে বেশি করে ওষুধ সংগ্রহ করে রাখেন যাতে শীতকালে কোনো ঘাটতি না হয়। নতুন এ ড্রোন পরিবহন পদ্ধতি কার্যকর হলে এ পরিস্থিতির উন্নয়ন ঘটার প্রভূত সম্ভাবনা রয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত