বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আমরা কেন এলিয়েনদের দেখতে পাইনা?

সাই-টেক ডেস্ক

২০:১৬, ২৯ নভেম্বর ২০২১

৪২২

আমরা কেন এলিয়েনদের দেখতে পাইনা?

মেটাফরিক্যাল জু হাইপোথিসিস অনুযায়ী এলিয়েনদের চোখে আমরা চিড়িয়াখানার প্রাণির মতো
মেটাফরিক্যাল জু হাইপোথিসিস অনুযায়ী এলিয়েনদের চোখে আমরা চিড়িয়াখানার প্রাণির মতো

এলিয়েন আছে কী নেই সেই বিতর্কে না গিয়ে আমরা বরং ধরে নিচ্ছি এলিয়েনরা বহাল তবিয়তেই আছে। কিন্তু তারপরও আমরা কেন এত দিনেও কোনো এলিয়েন 'ধরতে' পারলাম না? বিজ্ঞানীরা এই প্রশ্নেরও একটা ব্যাখ্যা তৈরি করেছেন। তাদের তত্ত্ব অনুযায়ী, এলিয়েনরা আদতে ইচ্ছে করেই আমাদের কাছে ধরা দেয় না।

আসলে এ মহাবিশ্বের বয়স এত পুরনো যে আমাদের অজান্তেই এখানে সুদূর অতীতে অনেক কিছু ঘটে গিয়েছে যা আমরা এখনো বুঝতে পারছি না। আমাদের আগেই মহাবিশ্বে প্রাণের অস্তিত্বের সূচনা হয়েছিল। তারপর সেসব সভ্যতা জ্ঞান-বিজ্ঞানে অনেক বেশি অগ্রসর হয়ে গিয়েছে। আমরা মূলত এ মহাবিশ্বের পশ্চাৎপদ একটি সভ্যতা।

বিজ্ঞানীরা ধারণা করেন, আমাদেরকে এলিয়েনরা পছন্দ করে না, তাই তারা আমাদের ইচ্ছে করে এড়িয়ে চলে। মানে আমরা এলিয়েনদের অস্তিত্ব নিয়ে এখনো অন্ধকারে থাকলেও তারা ঠিকই আমাদের ওপর নজর রাখছে। সজ্ঞানে খুব সাবধানতার সাথে আমাদের থেকে দূরত্ব বজায় রাখছে এলিয়েনরা। পৃথিবীর মানুষদের একে অপরের প্রতি হানাহানি দেখে হয়তো এলিয়েনরা চায় না আমাদের ছায়া মাড়াতে।

এ নিয়ে আরেকটি মজার তত্ত্ব আছে। এটাকে বলা হয় 'চিড়িয়াখানা তত্ত্ব' বা 'মেটাফরিক্যাল জু হাইপোথিসিস'। এ ধারণা অনুযায়ী এলিয়েনদের চোখে আমরা চিড়িয়াখানার প্রাণির মতো। তারা নিজেদের বুদ্ধি দিয়ে এমন ব্যবস্থা করে রেখেছে যেন আমরা তাদের সাথে যোগাযোগ করতে না পারি, কিন্তু তারা আমাদেরকে পর্যবেক্ষণ করতে পারে।

বিজ্ঞানীরা এখন পর্যন্ত অনেকগুলো সিগন্যাল মহাশূণ্যে পাঠিয়েছেন। কিন্তু সেগুলোর কোনো প্রত্যুত্তর আসেনি। জু হাইপোথিসিস দিয়ে এর ব্যাখ্যা দেওয়া সম্ভব। নিজেদের দূরত্ব বজায় রাখতেই এলিয়েনরা মানুষের পাঠানো সিগন্যাল রিসিভড করেও তার কোনো প্রত্যুত্তর পাঠায়নি। হয়তো তারা আমাদের এখানকার স্বাভাবিক বিবর্তন প্রক্রিয়ার ওপর কোনোপ্রকার হস্তক্ষেপ করতে চায় না।

এনবিসিনিউজ অবলম্বনে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত