শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ মহাকাশে পাঠাচ্ছে নাসা

সাই-টেক ডেস্ক

১৯:০০, ১৮ নভেম্বর ২০২১

আপডেট: ১৯:৫৪, ১৮ নভেম্বর ২০২১

৪৪৬

বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ মহাকাশে পাঠাচ্ছে নাসা

জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ
জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ

২০২১ সালের ১৮ ডিসেম্বর মহাকাশে নতুন একটি টেলিস্কোপ পাঠাতে যাচ্ছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। জেইমস ওয়েব স্পেইস টেলিস্কোপ নামের এ টেলিস্কোপটি এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে শক্তিশালী মহাকাশবীক্ষণ যন্ত্র।

অনেকদিনের বিলম্ব, প্রাযুক্তিক বাধা পেরিয়ে অবশেষে এ টেলিস্কোপটি মহাকাশে পাড়ি দিতে যাচ্ছে। এ যন্ত্র ব্যবহার করে বিজ্ঞানীরা মহাকাশে প্রাণের অস্তিত্ব আছে কিনা সে সম্পর্কে নতুন তথ্য পাবেন বলে জানিয়েছেন।

সিএনএন-এর প্রতিবেদন অনুযায়ী, নতুন এ টেলিস্কোপে ব্যবহৃত আয়নাটি আগের যেকোনো টেলিস্কোপের তুলনায় আকারে বড়। এটি সাড়ে ছয় মিটার পর্যন্ত প্রসারিত হতে পারে। এর ফলে এই আয়নার সাহায্যে টেলিস্কোপটি আরও বেশি আলো সংগ্রহ করতে পারবে। আর যত বেশি আলো পাওয়া যাবে, টেলিস্কোপের পর্যবেক্ষণক্ষমতা তত বেশি বাড়বে।

এছাড়া টেলিস্কোপটিতে ষড়ভুজাকৃতির ১৮টি সোনার পাতে মোড়ানো অংশ রয়েছে। এগুলোর প্রতিটির ব্যাস ৪.৩ মিটার করে। টেলিস্কোপটির আকৃতি বড় হওয়ায় এটিকে কয়েক ভাগে ভাগ করে বানানো হয়েছে।

এর আগে প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণে যেসব কাজ করা যেত না, এবার জেইমস ওয়েব সেগুলোই করে দেখাবে। এসব কাজের মধ্যে আছে আরও দূরের বস্তু পর্যবেক্ষণ ও সেগুলোর পরিচয় নিশ্চিতকরা, মহাকাশে গ্রহ-নক্ষত্র সৃষ্টির প্রাথমিক অবস্থায় কী ঘটেছিল সেসব পর্যবেক্ষণ, সুপারম্যাসিভ ব্ল্যাকহোল পর্যবেক্ষণ ইত্যাদি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত