শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গ্রিন ইনক্লুসিভ আইডিয়া বেইজড রিয়েলিটি শো-এর উদ্বোধন

প্রাকৃতিক বিপর্যয় রোধে টেকসই ধারণা প্রয়োজন

অপরাজেয় বাংলা ডেস্ক

২০:০২, ৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০০:১৭, ৬ সেপ্টেম্বর ২০২১

৫৫১

গ্রিন ইনক্লুসিভ আইডিয়া বেইজড রিয়েলিটি শো-এর উদ্বোধন

প্রাকৃতিক বিপর্যয় রোধে টেকসই ধারণা প্রয়োজন

পরিবেশ, বন ও জলবায়ু সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী এমপি বলেছেন, প্রাকৃতিক বিপর্যয় এবং জলবায়ু পরিবর্তনের মোকাবিলায়, সারবিশ্বের প্রাকৃতিক সম্পদের বর্তমান চাহিদা মেটানোর জন্য টেকসই ধারণা প্রয়োজন। তাহলেই বিপর্যয় মোকাবেলা করা সম্ভব হবে।

তিনি আজ  গ্রিন ইনক্লুসিভ আইডিয়া বেইজড রিয়েলিটি শো এর ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, এ বছর বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর সাথে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি আমরা। এই সময়ে এটি একটি অনন্য উদ্যোগ। আগামীর সমৃদ্ধ এবং সবুজ বাংলাদেশ গড়ার লক্ষ্যে পরবর্তী ৫০ বছর হবে সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সকল ক্ষেত্রে মাইলফলক।

গ্রামীণ ব্যাংক ও গ্রিনটেক ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর ড. এ কে এম সাইফুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠানে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান, বাংলাদেশ সেন্টার ফর এডভান্সড স্টাডিজ এর নির্বাহী পরিচালক ড.আতিফ রহমান, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল মজিদ এবং বাংলাদেশ ব্যাংকের টেকসই অর্থায়ন বিভাগের জেনারেল ম্যানেজার খন্দকার মোর্শেদ মিল্লাত।

ড. আতিউর রহমান আশাবাদ ব্যক্ত করে বলেন, ধীরে ধীরে হলেও এদেশের মানুষের মনের সবুজায়ন ঘটছে। এখন অর্থের অভাব নেই, এই সংশ্লিষ্ট উদ্যোগে একটি ভরসার পরিবেশ সৃষ্টি এবং সর্বসাধারণকে সংযুক্ত করাই মূল চ্যালেঞ্জ। তিনি তরুণদের মধ্যে এই ধারণা ছড়িয়ে দেওয়ার উপর জোর দেন এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও এরসঙ্গে যুক্ত করার কথা বলেন। 

সভাপতি সাইফুল মজিদ বলেন বাংলাদেশে সবুজ বিপ্লব সৃষ্টির যে আন্দোলন শুরু হয়েছিল, সেখানে যারা পথিকৃৎ ছিলেন, তাদের সঙ্গে নিয়েই আজকের এই আয়োজন। তিনি সবাইকে এই আয়োজনে সংযুক্ত হওয়ার আহ্বান জানান। 

গ্রিনটেক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লুৎফর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন বিআইবিএম প্রফেসর ড. শাহ মো: আহসান হাবিব। 

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় এই রিয়েলিটি শোয়ের মাধ্যমে ১০টি প্রকল্প চূড়ান্তভাবে বাছাই করে তাদের প্রয়োজনীয় অর্থায়ন করা হবে। একইসঙ্গে নতুন উদ্যোক্তাদের ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইট রেজিষ্ট্রেশনেও সহায়তা করা হবে। আজ (৫ সেপ্টেম্বর) থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত যে কেউ এই আয়োজনে তাদের পরিকল্পনা জমা দিতে পারবেন। এছাড়াও উদ্যোক্তাদের  প্রযুক্তিগত সহায়তাও দেওয়া হবে এবং গ্রুমিং করা হবে।

গ্রিন টেক ফাউন্ডেশনের এই আয়োজনে সহায়তা করছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়,বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল অর্থায়ন বিভাগ,  ক্লাইমেট পার্লামেন্ট  ।কারিগরি সহায়তা করছে, ইউএনডিপি,জি আই জেড, প্রাক্টিক্যাল একশন।

যেভাবে এপ্লাই করতে হবে- https://greenibc.org/apply-gibc/

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত