বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নেটওয়ার্ক না থাকলেও করা যাবে কল!

সাই-টেক ডেস্ক

১৭:০১, ২ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৭:২৫, ২ সেপ্টেম্বর ২০২১

৪৭২

নেটওয়ার্ক না থাকলেও করা যাবে কল!

সেপ্টেম্বর মানেই নতুন আইফোন সিরিজের আগমন, সাথে নানা জল্পনা কল্পনা। আসন্ন আইফোন ১৩ সিরিজের ফিচার ও মডেল ঘিরেওে চলছে তেমনই জল্পনা। তাকে ঘিরে রীতিমতো উত্তাল টেকদুনিয়া। আর এবার তাতে নয়া সংযোজন অ্যাপল বিশেষজ্ঞ মিং চি কুওর দাবি। তিনি বলেছেন, মোবাইল নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন আইফোন ১৩ গ্রাহকরা। 

বস্তুত লো-আর্থ-অরবিটের স্যাটেলাইট ফোন আনতে চলেছে অ্যাপল। কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকতে পারে আইফোন ১৩ তে । এতে ৪জি বা ৫জি নেটওয়ার্ক কভারেজ না থাকলেও কল করা যাবে। এর জন্য মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন সংস্থা “গ্লোবালস্টারের” সঙ্গে কাজ করতে হবে টেলিকম অপারেটরদের।

বলা যায়, গ্লোবালস্টারের স্যাটেলাইট ব্যবহার করে ইউজারদের এই নতুন পরিষেবা দেবে। স্মার্টফোনে স্যাটলাইন সংযোগ নিয়ে আশাবাদী অ্যাপলও। এই নিয়ে এর আগে বিস্তর গবেষণাও করছে তারা।

এখনও পর্যন্ত কোনও স্মার্টফোনে স্যাটেলাইট কলের সুবিধা নেই। অ্যাপল ছাড়াও একাধিক সংস্থা এনিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে পারে আইফোন ১৩। চারটি মডেল লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে এই সিরিজের মডেলে। আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩  প্রো ম্যাক্স ও আইফোন ১৩ মিনি। 
মিনি ভার্সনের মডেলের ডিসপ্লে সাইজ ৫.৪ ইঞ্চি এবং প্রো ভার্সনের ডিসপ্লে সাইজ ৬.১ ইঞ্চি হতে পারে বলে জানান মিং চি। ১৪, সেপ্টেম্বর এই ফোন লঞ্চ হলে, ১৭ সেপ্টেম্বর থেকেই প্রিবুকিংয়ের সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

আইফোন ১৩ সিরিজের সম্ভাব্য সেরা ১০টি ফিচার

১. এই আইফোনেও নচ থাকছে। কিন্তু আগের তুলনায় অনেকটাই ছোট হবে বলে জানা গিয়েছে। বাকি ডিজাইন অনেকটাই আইফোন ১২-এর মতোই হবে বলে মনে করা হচ্ছে।

২. আইফোনের অন্যতম আকর্ষণ ঝকঝকে ক্যামেরা। নতুন আইফোন ১৩ এর ক্যামেরা মডিউল অনেকটা বেশি বড়। ফলে, ক্যামেরা স্পেসিফিকেশন আরও আপগ্রেড হওয়ার সম্ভাবনা প্রবল।

৩. নতুন আইফোনে থাকবে অ্যাপল এ১৫ এসওসি প্রসেসর। অপারেটিং সিস্টেম হিসাবে থাকবে আইওএস ১৫।

৪. নতুন আইফোন ১৩ সিরিজে অলওয়েজ অন ডিসপ্লে থাকতে পারে। ফোনের স্ক্রিন বন্ধ থাকা অবস্থাতেও ব্যাটারি এবং ক্লক আইকন দেখা যাবে স্ক্রিনে।

৫. ইয়ারপিস লাগানোর জায়গা হবে ফোনের উপরের ফ্রেমে

৬. ১২০এইচজেড রিফ্রেশ রেট এবং এলটিপিও প্রযুক্তিযুক্ত ডিসপ্লে নিয়ে হাজির হতে পারে ২০২১-এর আইফোন! ফলে ব্যাটারির আয়ু বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকী বিদ্যুত্ খরচও কম হবে।

৭. ‘টাচ আইডি’ নির্ভর ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকতে পারে নতুন মডেলে।

৮. এই সিরিজে থাকতে পারে থাকতে পারে ৩,০৯৫ থেকে ৪,৩৫২ মিলি অ্যাম্পেয়ার ব্যাটারি।

৯. স্টোরেজ হতে পারে ১ টিবি পর্যন্ত।

১০. আইফোন ১৩ প্রো-এ মিলতে পারে ওয়াইফাই ৬ অ্যাসিস্টেন্স।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত