শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৪ দিনের কর্মশালা নিয়ে আসছে `নটরডেম ফটোগ্রাফিক ক্লাব`

সাই-টেক ডেস্ক

০৯:০৭, ১০ আগস্ট ২০২১

৪৫২

৪ দিনের কর্মশালা নিয়ে আসছে `নটরডেম ফটোগ্রাফিক ক্লাব`

নটরডেম ফটোগ্রাফি ক্লাবের চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে বর্তমান প্যানেল মেম্বারদের পরিচালনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ''Creative Pursuit'' নামে একটি ৪ দিনব্যাপী ফ্রী কর্মশালা। যার ইভেন্ট লিংক এখানে তুলে ধরা হলো।

এখানে মোট চারটি ওয়ার্কশপ এর আয়োজন করা হয়েছে। প্রতি শুক্রবার একটি করে ওয়ার্কশপ হবে। চারটি কর্মশালা হল ফটোগ্রাফি, পোস্ট-প্রোসেসিং, ফিল্ম মেকিং এন্ড ডিরেকশন, আর গ্রাফিক্স ডিজাইনিং। এটি সম্পূর্ণ অনলাইন একটি কর্মশালা।  চার কার্যদিবসে জুম মিটিং এর মাধ্যমে কর্মশালাটি সম্পন্ন করা হবে এবং ফেসবুক অনলাইন ইভেন্টের মাধ্যমে কর্মশালাটি প্রচার করা হবে। এ কর্মশালায় সকল অংশগ্রহণকারী কে সার্টিফিকেট দেয়া হবে।

কর্মশালাটি চারটি বিভাগে বিভক্ত তন্মধ্যে ফটোগ্রাফি ও পোস্ট প্রসেসিংয়ের পরিচালনায় আছেন মো. আশরাফুল আরেফিন, যিনি বাংলাদেশের একজন প্রখ্যাত চিত্রশিল্পী। ভিডিওগ্রাফি অংশে পরিচালনায় আছেন পার্থ পাওলিনিউজ ফলিয়া, যিনি বাংলাদেশের এক ফিল্মমেকার ও লেখক এবং ডিজাইনিং বিভাগে পরিচালনায় রয়েছেন আহমেদ হাসান, যিনি নটরডেম ফটোগ্রাফি ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

সামগ্রিকভাবে সম্পূর্ণ অনুষ্ঠান তত্ত্বাবধায়নে রয়েছেন বর্তমান ক্লাব প্রেসিডেন্ট মো. আক্কাস আলী আকাশ এবং সাধারণ সম্পাদক মো. সায়েদ হাসান বেহেস্তি, হিউম্যান রিসোর্স বিভাগ পরিচালক তানজিদ শারিব, ক্রিয়েটিভ বিভাগ পরিচালক খালিদ, সহকারী পরিচালক অরুণাভ দাস সহ কমিটির সকল সদস্যবৃন্দ।

বর্তমান সময়ে ফটোগ্রাফির গুরুত্ব কতোটা সেটা কমবেশি সবার জানা। একাডেমিক বিষয়ে ফটোগ্রাফির গুরুত্বও রয়েছে অনেক। নটরডেম ফটোগ্রাফিক ক্লাব শুধুমাত্র একাডেমিক বিষয় ছাড়াও মানুষের দৈনন্দিন জীবন গল্প সংস্কৃতি অনুষ্ঠান বিভিন্ন পর্যায়ের ছবি তুলতে নয় বরং তার থেকে জীবনমুখী শিক্ষা নিতে শেখায়।

ক্লাবটি ছাত্রদের সতেজ রাখতে ও ফটোগ্রাফির উপর দক্ষতা বাড়াতে প্রতিমাসে দুটি ফটোওয়াক এবং প্রতি তিন মাস অন্তর অন্তর একটি ভ্রমণের ব্যবস্থা করে । এর ফলে ছাত্রদের মধ্যে ফটোগ্রাফির প্রতি ভালোবাসা এবং ফটোগ্রাফির মধ্য দিয়ে শৈল্পিক অনুভূতি ব্যক্ত করার প্রচেষ্টা সফলতার সাথে চালিয়ে গিয়েছে ক্লাবটি। ২০১৭ সালের ৯ আগস্ট "Frame Your Dreams" শ্লোগান নিয়ে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ক্লাবটি বিভিন্ন সম্প্রদায়ের সংস্কৃতি-সাহিত্য শিল্প,দর্শন আলোকচিত্রর মাধ্যমে সকলের সম্মুখে তুলে ধরেছে।

ক্লাবটি গঠন করা হয়েছিল ফাদার হেমন্ত পিযুষ রোজারিও (সিএসই) নির্দেশনায় এবং প্রতিষ্ঠাকাল থেকেই স্নেহের সাথে ক্লাব নির্দেশক হিসেবে আছেন শিক্ষক মো. মঈন আহসান হাবীব এবং ক্লাব কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন ড. ফাদার শংকর লিওনার্ড রোজারিও।

তবে করোনাকালীন সময়ে যখন শিক্ষাপ্রতিষ্ঠান সব বন্ধ তখন দেশের শীর্ষস্থানীয় এই কলেজের সকল কার্যক্রমেও ভাঁটা পড়ে যায়। এরপরও অনলাইনের মাধ্যমে সক্রিয় থাকার চেষ্টা করে ক্লাবটি।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত