বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্ব বাজারে মোবাইল ব্যবসার শীর্ষে শাওমি

সাই-টেক ডেস্ক

১৩:২৩, ৮ আগস্ট ২০২১

৫৮৮

বিশ্ব বাজারে মোবাইল ব্যবসার শীর্ষে শাওমি

মোবাইল ব্যবসায় নিজেদের স্বতন্ত্রতার পরিচয় দিয়ে চলেছে শাওমি। বিশ্বব্যাপী মোবাইল ব্যবসায় নিজেদের অন্যান্য ব্র্যান্ডের থেকে অনেকটা এগিয়ে রাখতে পেরেছে চিনা এই স্মার্টফোন নির্মাতা সংস্থা। অন্তত কাউন্টারপয়েন্ট-এর চলতি বছর জুনের রিপোর্ট অনুসারে উঠে এসেছে এই তথ্য। 

রিপোর্টে বলা হয়েছে, স্যামসাং ও অ্যাপলের মতো ব্র্যান্ডের সঙ্গে বিশ্বব্যাপী মোবাইল ব্যবসায় অনেকটাই নিজেদের এগিয়ে রাখতে পেরেছে শাওমি। শুধু তাই নয়, ভিয়েতনামের মতো দেশে যেখানে স্যামসাং এর একচেটিয়া মার্কেট, সেদেশেও করোনা পরবর্তী সময়ে নিজেদের ব্যবসা বহুগুণ বাড়িয়েছে শাওমি।

কাউন্টারপয়েন্টের জুন ২০২১-এর রিপোর্ট অনুযায়ী, গোটা বিশ্বে শাওমি স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে ১৭.১ শতাংশ জায়গা দখল করতে পেরেছে। এর পরেই ১৫.৭ শতাংশ জায়গা দখল করে দ্বিতীয় স্থানে রয়েছে স্যামসাং। তার পরে ১৪.৩ শতাংশ জায়গা দখল করে তৃতীয় স্থানে রয়েছে অ্যাপল। 

রিপোর্ট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসা নীতিতে স্যামসাং এর বিক্রি কিছুটা হ্রাস পায়, একই সঙ্গে সাপ্লাই চেইনের কিছু সীমাবদ্ধতার জন্য এই স্মার্টফোনের বিক্রি কিছুটা কমে যায়। সেই জায়গা দখল করতে উঠে পড়ে আসরে নামে শাওমি, এবং বাজার ধরতে সক্ষম হয়।

একটি সাক্ষাৎকারে কাউন্টারপয়েন্টের রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠক  বলেন, “হুয়াওয়ে-এর ব্যবসা তলানিতে যেতেই একটা শূন্যতা তৈরি হয়, যা পূরণ করবার জন্য শাওমি উঠে পড়ে লাগে। তবে চিন, ইউরোপ, আফ্রিকা-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে ব্যবসা বাড়াতে চাইছে হুয়াওয়ে ও অনার।

সম্প্রতি শাওমি বেশ কিছু নতুন মডেল বাজারে আনে যেমন ফ্ল্যাগশিপ এমআই ১১, এমআই ১১ আল্ট্রা। বাজেট ফ্রেন্ডলি এই মডেলগুলি লঞ্চ করায় বিশ্ববাজারে শাওমির এর স্মার্টফোন বিক্রি কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা।

অন্য দিকে এই রিপোর্ট প্রকাশ পাওয়ার পর নড়ে চড়ে বসে স্যামসাং। চলতি আগস্টেই স্যামসাং লঞ্চ করতে চলেছে তাদের ফোল্ড সিরিজের নতুন স্মার্টফোন। এখন এই ফোল্ড সিরিজের স্মার্টফোনগুলি বাজারে কী চাহিদা তৈরি করতে পারে সেদিকেই নজর সবার।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত