বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অনলাইন গেমসকে ‘ইলেকট্রনিক ড্রাগ’ আখ্যা দিল চীন

সাই-টেক ডেস্ক

১৪:০৯, ৩ আগস্ট ২০২১

৪৪১

অনলাইন গেমসকে ‘ইলেকট্রনিক ড্রাগ’ আখ্যা দিল চীন

রাষ্ট্রীয় গণমাধ্যমে অনলাইন গেমসকে ‘ইলেকট্রনিক ড্রাগ’ আখ্যা দেয়ার পর থেকেই ধ্বস নেমেছে চীনা গেমিং প্রতিষ্ঠান টেনসেন্ট ও নেটইজ এর শেয়ারে। পরিস্থিতি কাটিয়ে উঠার আগে শেয়ারের দাম ১০ শতাংশ কমে আসে প্রতিষ্ঠান দুটির। 

গত কয়েকমাস ধরে প্রযুক্তি খাত ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে নতুন কিছু পদক্ষেপের ঘোষণা দিয়েছে চীন। যা উদ্বিগ্ন করে তুলছে বিনিয়োগকারীদের।

রাষ্ট্র পরিচালিত ইকোনমিক ইনফরমেশন ডেইলি প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে, অনেক কিশোর অনলাইন গেমিংয়ের প্রতি আসক্ত হয়ে পড়েছে এবং এটি তাদের উপর নেতিবাচক প্রভাব ফেলছে। 

প্রবন্ধটি টেনসেন্টের অত্যন্ত জনপ্রিয় গেম অনার অফ কিংসের উদ্ধৃতি দিয়ে বলেছে, শিক্ষার্থীরা দিনে আট ঘণ্টা পর্যন্ত এটি খেলছে।

অনলাইন গেমসকে ‘আধ্যাত্মিক আফিম’ ও বলা হয় সে প্রতিবেদনে। সেখানে বলা হয়, ‘কোন শিল্প বা কোন খেলাধুলাকে এমনভাবে বিকাশের অনুমতি দেওয়া যাবে না যা একটি প্রজন্মকে ধ্বংস করবে"

রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের এমন ঘোষণা পর থেকে নড়েচড়ে বসেছে চীনা গেমিং কোম্পানিগুলো। টেনসেন্ট জানিয়েছে, তাদের অনার অফ কিংস গেমটিতে শিশুদের প্রবেশাধিকার এবং সময় কাটানোর জন্য নতুন ব্যবস্থা চালু করবে। কোম্পানিটি আরও বলেছে যে এটি শেষ পর্যন্ত তার সমস্ত গেমের জন্য নীতিমালা প্রণয়নের পরিকল্পনা করছে।

মূলত অনলাইন মিউজিক স্ট্রিমিংয়ে প্রযুক্তি জায়ান্টদের আধিপত্য মোকাবেলায় এমন পদক্ষেপের লক্ষ্য ছিল। ২০১৬ সালে নতুন নীতিমালা প্রণয়নের পর মিউজিক স্ট্রিমিং নিয়ন্ত্রণ করা যাচ্ছে ৮০ শতাংশ। 

গত সপ্তাহে অনলাইন শিক্ষা কার্যক্রম থেকে মুনাফা অর্জন বন্ধ করে চীন। এতে বিদেশি বিনিয়োগও বন্ধ করে দেশটি। নতুন সিদ্ধান্ত চীনের ১২০ বিলিয়ন ডলারের বেসরকারি শিক্ষাখাতে বাজারে বড় প্রভাব ফেলবে।   

মূলত শিশুদের বড় করতে আর্থিক চাপ কমাতেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে। চীনের সর্বশেষ আদমশুমারিতে দেখানো হয়েছে যে, জন্মহার সাত দশকের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত