মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পেগাসাস: বিশ্বজুড়ে নজরদারিতে সাংবাদিক, আইনজীবী ও অধিকারকর্মীরা

সাই-টেক ডেস্ক

১২:১১, ১৯ জুলাই ২০২১

৩৭৪

পেগাসাস: বিশ্বজুড়ে নজরদারিতে সাংবাদিক, আইনজীবী ও অধিকারকর্মীরা

বিভিন্ন দেশের কর্তৃত্ববাদী সরকারের কাছে ‘পেগাসাস’ নামক একটি স্পাইওয়্যার বিক্রি করেছে ইসরায়েলের একটি নজরদারি সংস্থা এনএসও। যেগুলোর লক্ষ্যবস্তু করা হয়েছে সাংবাদিক, আইনজীবী ও অধিকার কর্মীদের। বিভিন্ন সংবাদমাধ্যমের বরাতে সোমবার (১৯ জুলাই) এই তথ্য প্রকাশ করেছে বিবিসি। 

এনএসও এর কাছে অন্তত ৫০ হাজার মানুষের তালিকা আছে বলে প্রতিবেদনে জানানো হয়। তবে তালিকা কীভাবে পাওয়া গেছে বা কারা কারা আছেন সে বিষয়ে বিস্তারিত কোন তথ্য পাওয়া যায়নি। 

এদিকে পুরো বিষয়টিকে অস্বীকার করেছে এনএসও। তারা বলছে , এই সফ্টওয়্যারটি অপরাধী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবহারের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।এটি কেবলমাত্র এমন দেশের সামরিক, আইন প্রয়োগকারী এবং গোয়েন্দা সংস্থাগুলোর কাছে বিক্রি করা হয়েছে যাদের মানবাধিকার রক্ষায় সুনাম আছে। 

এক বিবৃতিতে এনএসও জানায়, প্যারিস ভিত্তিক এনজিও ফরবিডেন স্টোরিস ও মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের যে তদন্ত রিপোর্ট প্রকাশ করেছে তা "ভুল অনুমান এবং অসংগঠিত তত্ত্ব দিয়ে পরিপূর্ণ"।

মূলত রবিবার (১৮ জুলাই) এনএসও কর্তৃক তৈরি করা সফ্টওয়্যার ‘পেগাসাস’ এর বিরুদ্ধে নজরদারির অভিযোগ এনে প্রতিবেদন তৈরি করে দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান, দে মন্ডেসহ আরও ১৪টি নামকরা সংবাদমাধ্যম।

পেগাসাস দিয়ে আইফোন ও অ্যান্ড্রয়েডের মতো ডিভাইসগুলো হ্যাক করে সেগুলোর ম্যাসেজ, ছবি, মেইল, কল রেকর্ড চুরি করা যায়। ৫০ হাজার জনের তালিকায় পাওয়া মোবাইল নম্বর থেকে কয়েকজনের নম্বরে এই স্পাইওয়্যারের প্রমাণ পাওয়া যায়।

এই তালিকা ফরাসি সংবাদ সংস্থা এএফপি, সিএনএন, দ্য নিউইয়র্ক টাইমস, আল জাজিরাসহ আরও অনেক গণমাধ্যমের ১৮০ জন সাংবাদিকের তালিকা পাওয়া যায়। সে তালিকায় খুন হওয়া সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি ও মেক্সিকান সাংবাদিক সেসিলো পিনেডা বিরতোর কাছের দুই নারীর মোবাইল নম্বরও ছিল।

এছাড়া এ তালিকায় বিভিন্ন দেশে ও রাজ্যের সরকার প্রধান, আরব রাজ পরিবারের সদস্য এবং বিশিষ্ট ব্যবসায়ীদের নম্বর ছিল।  আসন্ন দিনগুলোতে সুনির্দিষ্টভাবে কারা কারা এর শিকার হয়েছেন সে তালিকা প্রকাশ করা হবে বলে সংবাদমাধ্যমে বলা হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত