শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রথম মহাকাশ ভ্রমণে খরচ পড়ছে ২৮ মিলিয়ন ডলার!

সাই-টেক ডেস্ক

১৩:০০, ১৩ জুন ২০২১

আপডেট: ১৩:০৭, ১৩ জুন ২০২১

৩৯৩

প্রথম মহাকাশ ভ্রমণে খরচ পড়ছে ২৮ মিলিয়ন ডলার!

আগামী মাসে নিজস্ব রকেট দিয়ে মহাকাশ ভ্রমণ করবেন অ্যামাজনের মালিক জেফ বেজোস ও তার ভাই। এতে তাদের সফরসঙ্গী হতে নিলামের আহ্বান করা হয়। শনিবার (১২ জুন) সে নিলামে ২৮ মিলিয়ন ডলার দাম হাঁকিয়ে বিজয়ী হয়েছেন একজন।

অ্যামাজন প্রতিষ্ঠাতার রকেট কোম্পানির নাম ‘ব্লু অরিজিন’। প্রতিষ্ঠানটি থেকে এখনও জানানো হয়নি অনলাইন নিলামে কে বিজয়ী হয়েছেন। আগামী দুই সপ্তাহের মধ্যে সে বিজেতার নাম প্রকাশ করা হবে বলে জানানো হয়। 

২০ জুলাই চাঁদে পা রেখেছিল নিল আর্মস্ট্রং ও বাজ আলড্রিন। তাদের চাঁদে পা রাখার ৫২ তম বার্ষিকীতে মহাকাশ ভ্রমণে যাবেন জেফ বেজোস ও তার সঙ্গীরা। 

সেদিনই প্রথমবার মানুষসহ যাত্রা করবে ব্লু অরিজিনের নতুন শেপার্ড রকেট এবং সূচনা হবে সংস্থার মহাকাশ ট্যুরিজম ব্যবসার। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত মোট ১৫টি রকেট ও ক্যাপসুল পাঠানো হয়। যেগুলো সবগুলোই সফল হয়েছিল। 

ব্লু অরিজিন কর্তৃপক্ষ জানায়, প্রাথমিক নিলামে ১৫৯ টি দেশের মোট সাড়ে ৭ হাজারের বেশি মানুষ অনলাইন নিলামে অংশ নেয়। শুক্রবার (১১ জুন) পর্যন্ত সর্বোচ্চ দাম ছিল ৪.৮ মিলিয়ন। শনিবারের সর্বশেষ নিলামে অংশ নেয়ার সুযোগ দেয়া হয় ২০ জন। সেখানে ২৮ মিলিয়ন পর্যন্ত দাম ওঠে।

৭ জুন জেফ বেজোস ঘোষণা করেন তিনি এবং তার ভাই ব্লু অরিজিনের প্রথম মহাকাশ যাত্রায় উঠবেন। তারপরই নিলামে টিকেটের দাম বাড়তে থাকে। নিলামে ওঠা অর্থ ব্লু অরিজিন ক্লাবে যাওয়ার পাশাপাশি দেশের বিজ্ঞান ও প্রযুক্তি প্রসারে দান করা হবে। 

সম্পূর্ণ স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলা রকেটটিতে ছয়জন যাত্রী যেতে পারবেন। সবার সিটের পাশে বড় বড় জানালা রাখা হয়েছে যেখান থেকে বাইরের দৃশ্য স্পষ্ট দেখা যাবে। নিলামের পর ব্লু অরিজিনের বিপণন প্রধান আরিয়েন কর্নেল বলেন, ফ্লাইটের দুইজন ক্রুর পাশাপাশি চতুর্থ যাত্রী কে হবে তার নামও জলদি প্রকাশ করা হবে। 

তবে জনসাধারণ কবে ভ্রমণ করতে পারবেন বা টিকেটের দাম কত হবে সে বিষয়ে কোন তথ্যই প্রকাশ করেনি ব্লু অরিজিন।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত