বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কোথায় ছিলেন না শেখ কামাল?

মাহমুদ মেনন, সাংবাদিক ও শিক্ষক

২৩:০১, ৪ আগস্ট ২০২০

আপডেট: ১৩:৩৫, ২৬ অক্টোবর ২০২০

১৮৯১

কোথায় ছিলেন না শেখ কামাল?

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে যে নারকীয় হত্যাযজ্ঞ হয় তার প্রথম শহীদ ছিলেন শেখ কামাল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের বড় ছেলে। দিনটি আসতে আর ১০ দিন বাকি। কিন্তু তার আগেই এসে গেছে ০৫ আগস্ট। এই দিনটি ছিলো শেখ কামালের জন্মদিন। ১৯৪৯ সালের এই দিনে জন্ম তার।

মহান মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন শেখ কামাল। ছিলেন ক্রীড়ানুরাগী ও ক্রীড়া সংগঠক। ঢাকা আবাহানী লিমিটেডের প্রতিষ্ঠাতা। পৃথিবীতে তার আয়ুষ্কাল ছিলো মাত্রই ২৬ বছর। বলা হয়, এই সময়ের মধ্যে শেখ কামাল হয়ে উঠেছিলেন স্বপ্নবান ও আদর্শ তারুণ্যের এক উজ্জ্বল প্রতিকৃতি। ১৯৭৫ সালের ১৪ জুলাই ক্রীড়াবিদ সুলতানা খুকিকে বিয়ে করেন। তার ঠিক একমাস পরে ১৫ আগস্ট ঘাতকের হাতে শহীদ হন এই দম্পতি।

মুক্তিযুদ্ধের সংগঠক, রাজনীতিবিদ, ক্রীড়া সংগঠক, সাংস্কৃতিক সংগঠক ও সমাজ সংস্কারক ছিলেন তিনি। ছিলেন বাঙালি জাতীয়তাবাদের চেতনায় উদ্বুদ্ধ। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী বঙ্গবন্ধুকে আটক করে পাকিস্তানে নিয়ে যাওয়ার পর পিতার দিয়ে ডাক অনুসরণ করে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করতে শুরু করেন শেখ কামাল। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গনি ওসমানীর এডিসি হিসেবে কাজ করেন। মুক্তিযুদ্ধ পরবর্তী ছাত্ররাজনীতির কেন্দ্রবিন্দুতে ছিলেন এই শেখ কামাল। ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা, পরবর্তীতে জাতীয় ছাত্রলীগেরও কেন্দ্রীয় নেতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র ছিলেন তিনি। শুধু খেলাধুলা নয়- সঙ্গীত, বিতর্ক, অভিনয়, উপস্থিত বক্তৃতা এর কোথায় ছিলেন না শেখ কামাল?

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank