বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপদযাপন অনুষ্ঠান উদ্বোধন করলো বিএনপি

স্বাধীনতার সব আশাগুলো ভেঙে খান খান

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:৫৩, ১ মার্চ ২০২১

আপডেট: ১৯:০০, ১ মার্চ ২০২১

৫০৪

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপদযাপন অনুষ্ঠান উদ্বোধন করলো বিএনপি

স্বাধীনতার সব আশাগুলো ভেঙে খান খান

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপদযাপন উদ্বোধন করলো বিএনপি
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপদযাপন উদ্বোধন করলো বিএনপি

স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে একাত্তরের মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে নতুন করে অঙ্গীকারের কথা বললেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার (১ মার্চ) সূবর্ণজয়ন্তী উপদযাপনের উদ্বোধনী সূবর্ণজয়ন্তী উপদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে বিএনপি মহাসচিব বলেন, এই স্বাধীনতা কোনো ব্যক্তি বা দলের নয়। এই স্বাধীনতা এদেশে যারা সোনালী ফসল ফলায়, যারা পণ্য উৎপাদন করে, যারা শ্রম দিয়ে অর্থনীতিকে সমৃদ্ধ করে, তাদের সবার। বিদেশি প্রবাসী শ্রমিক ভাইয়ের, গার্মেন্টর্সে কর্মরত মা-বোনের, ক্ষেতে রৌদে পোঁড়া-বৃষ্টিতে ভেজা কৃষকের, ছাত্র-যুবক সব পেশাজীবীর। 

মির্জা ফখরুল বলেন, ‘আসুন এই পঞ্চাশ বছর পরে আমরা নতুন করে শপথ নেই, ১৯৭১ সালের সেই স্বপ্ন বাস্তবায়নের। যা আমাদের একটি উদার গণতান্ত্রিক, সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের পথে এগিয়ে নিয়ে যাবে, এগি্য়ে যাবে অন্ধকার থেকে আলোর জগতে।’

বিএনপি মহাসচিব বক্তব্যের শুরুতে স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম-স্বাধিকার আন্দোলনের নেতৃত্বদানকারী শেরে বাংলা ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ রণাঙ্গনের শহীদ মুক্তিযোদ্ধা-লাখো ভাই-মা-বোনের প্রতি শ্রদ্ধা জানান।

তিনি  বলেন, ‘এই স্বাধীনতা আমাদের জনগনের স্বপ্নের ফসল। এই স্বাধীনতার আমাদের দীর্ঘদিনের নিজেদের রাষ্ট্র নির্মাণ করার আকাংখার ফসল, এই স্বাধীনতা আমাদের কৃষক-কৃষানী, ছাত্র-ছাত্রী, পেশাজীবী-ব্যবসায়ীদের ঘামের ফসল, অনেক ত্যাগ-তিতীক্ষার কষ্টের আত্মবলীদানের মহান গৌরবের সম্পদ।একটি গণতান্ত্রিক সমাজ, গণতান্ত্রিক রাষ্ট্র নির্মা্ণের করার স্বপ্ন এই স্বাধীনতা।’

বিএনপি যখন সূবর্ণ জয়ন্তী পালন করছে তখন শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের খেতাব বাতিলের চক্রান্ত চলছে এমন অভিযোগ করেন মির্জা ফখরুল। বলেন, বর্তমানে অনির্বাচিত কর্তৃত্ববাদী স্বৈরাচারী সরকার এই চক্রান্ত করছে।

স্বাধীনতার চেতনা আজকে ভুলন্ঠিত মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, একদলীয় শাসনব্যবস্থা গণতন্ত্রের ভুয়া মোড়কে প্রতিষ্ঠার চেষ্টা চলছে। ভোটার বিহীন নির্বাচন। নির্বাচনের আগের রাতে ভোট ডাকাতির মাধ্যমে পার্লামেন্ট ও  সরকার গঠন। স্বাধীনতার সব আশাগুলো ভেঙে খান খান করে্ছে। 

তিনি অভিযোগ করে বলেন, ‘ভবিষ্যত প্রজন্মকে ভ্রান্ত ইতিহাস জানিয়ে বিভ্রান্তি করা হচ্ছে। আমরা সূর্বণজয়ন্তীর বিভিন্ন কর্মসূচিতে সেই সত্যকে অবধারিত করতে চাই, স্পষ্ট করতে চাই- যে সত্য আমাদের স্বাধীনতা সংগ্রাম  ও যুদ্ধকে মহিমান্বিত করেছিলো, আমরা ভবিষ্যত প্রজন্মকে আবারো সেই স্বপ্ন দেখাতে চাই-মুক্ত স্বদেশে, মুক্ত সমাজে, মুক্ত মানবিক কল্যাণময় রাষ্ট্রে।’

গুলশানে হোটেল লেকসোরে বিএনপির স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আয়োজনে বছরব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনে এই অনুষ্ঠান হয়। অনুষ্ঠানের শুরুতে কোরআন তিলাওয়াত এবং পরের অংশে শিল্পীরা জাতীয় সঙ্গীত পরিবেশনা করে। এ সময়ে সকলে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীতের প্রতি এবং একাত্তরের বীর শহীদদের স্মৃতির প্রতি সন্মান প্রদর্শন করে। অনুষ্ঠানে লন্ডন থেকে স্কাইপের মাধ্যমে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এই অনুষ্ঠানের উদ্বোধন করেন।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত