বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিএনপি নির্বাচন বর্জন করলে আলোচনার প্রশ্নই আসে না: তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:২৬, ১০ মে ২০২৩

২৭৭

বিএনপি নির্বাচন বর্জন করলে আলোচনার প্রশ্নই আসে না: তথ্যমন্ত্রী

বিএনপি যদি নির্বাচন বর্জন করে, তাহলে তাদের সঙ্গে আলোচনার কোনো প্রশ্নই আসে না বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, সংবিধান অনুসারে দেশে নির্বাচন হবে ও সেই নির্বাচনের সময় বর্তমান সরকারই থাকবে।

তারা নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে। শেখ হাসিনা নির্বাচনকালীন প্রধানমন্ত্রী থাকবেন।
বুধবার (১০ মে) দুপুরে সচিবালয় সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয়ে নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রস্তাব করেছিলেন যে বিএনপি যদি নির্বাচনে আসে, তাহলে আলোচনা হতে পারে। কিন্তু বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এ বিষয়ে জানতে চাইলে ড. হাছান বলেন, একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে নির্বাচনকালীন সরকার নিয়ে মন্তব্য করেছেন আমাদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। যা কারও জন্য কোনো প্রস্তাব না। আর এ নিয়ে বলার সময় এখনও আসেনি। এখন বিএনপি যদি নির্বাচন বর্জন করে কিংবা বলে যে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন করবে না, সেই দাবিতে অনড় থাকে, তাহলে এসব আলোচনার প্রশ্নই আসে না।

আওয়ামী লীগ কী সংলাপের জানালা উন্মুক্ত রাখতে চাচ্ছে জানতে চাইলে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ওবায়দুল কাদের যা বলেছেন, তা নিয়ে দলে কোনো আলোচনা হয়নি।

২০১৪ সালে বলা হয়েছিল যে বিএনপি নির্বাচনে অংশ নিলে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব তাদের দেওয়া হবে। তেমন কোনো প্রস্তাব আছে কিনা; জানতে চাইলে ড. হাছান মাহমুদ বলেন, এখনকার প্রেক্ষাপট ভিন্ন। ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই সেই প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তারা সেই প্রস্তাব গ্রহণ করেনি।

পাকিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, ইমরান খানকে গ্রেপ্তারের পর যেভাবে বিক্ষোভ হয়েছে, তা পাকিস্তান ছাড়িয়ে অন্য দেশেও ছড়িয়ে পড়েছে। এতে বোঝা যায়, দেশটিতে ইমরান খানের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

পাকিস্তানে থাকা নাগরিকদের সতর্ক থাকতে বলেছে আমেরিকা, যুক্তরাষ্ট্র ও কানাডা। এ ঘটনার আন্তর্জাতিকভাবে কোনো প্রভাব পড়বে কিনা জানতে চাইলে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, এটি পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়। দেশটিতে বিশৃঙ্খল পরিস্থিতি চলছে। বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সতর্ক থাকতে বলবে, এটিই স্বাভাবিক। এটি সত্য যে, পাকিস্তানে সংঘাত লেগেই আছে। সেখানে গণতন্ত্র সবসময় হোঁচট খাচ্ছে।

কিন্তু সেই পাকিস্তানই ভালো ছিল বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এমন প্রশ্নে তিনি বলেন, আজকে যে পাকিস্তানে বিশৃঙ্খল পরিস্থিতি, তাতে মির্জা ফখরুলকে প্রশ্ন করা যায়, আজকে আপনার মন্তব্য কী?

হাছান মাহমুদ বলেন, আমরা একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চাচ্ছি। যুক্তরাজ্য সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে কথা স্পষ্ট করে বলে দিয়েছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত