বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিএনপিকে আলোচনার আমন্ত্রণ জানিয়ে সিইসি`র চিঠি

স্টাফ করেসপন্ডেন্ট

০০:২১, ২৪ মার্চ ২০২৩

৩৫৩

বিএনপিকে আলোচনার আমন্ত্রণ জানিয়ে সিইসি`র চিঠি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়ে বিএনপিকে চিঠি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সুবিধামতো সময়ে বিএনপির সঙ্গে সমমনা দলগুলোকে নিয়ে আনুষ্ঠানিক না হলেও অনানুষ্ঠানিক আলোচনা ও মতবিনিময়ের জন্য আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) আমন্ত্রণ জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে এ চিঠি পাঠানো হয়। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

শুভেচ্ছা জানিয়ে চিঠিতে সিইসি কাজী হাবিবুল আউয়াল উল্লেখ করেছেন, আপনি নিশ্চয়ই অবগত আছেন প্রধান নির্বাচন কশিনার হিসেবে আমি বিগত বছরের ২৭ ফেব্রুয়ারি তারিখে দায়িত্ব গ্রহণ করেছি। আমার সহকর্মী মাননীয় নির্বাচন কমিশনারবৃন্দও একই তারিখে দায়িত্ব নিয়েছেন। দায়িত্ব গ্রহণের পর থেকেই আমরা স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের সময়োচিত হওয়া নির্বাচনসমূহ ধারাবাহিকভাবে অনুষ্ঠান করে আসছি।

‌'জাতীয় সংসদের দ্বাদশ সাধারণ নির্বাচন আগামি ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতামূলক জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব অনুধাবন করে এ বিষয়ে সদিচ্ছা ব্যক্ত করে আসছে।’

চিঠিতে বলা হয়, আমরা (নির্বাচন কমিশন) সম্যক অবগত আছি যে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রথম থেকেই বর্তমান নির্বাচন কমিশনের উপর অনাস্থা ব্যক্ত করে এই কমিশনকে প্রত্যাখান করে এসেছে। আপনারা নির্বাচনকালীন নির্দলীয় সরকার ব্যতীত নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্তও বারংবার ব্যক্ত করেছেন। আপনাদের নিজস্ব দলীয় রাজনৈতিক সিদ্ধান্ত ও কৌশল বিষয়ে নির্বাচন কমিশনের কোনোরূপ মন্তব্য নেই। তবে, নির্বাচন কমিশন আপনাদের দ্বারা প্রত্যাখাত হলেও মনে করে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেতৃবৃন্দের সাথে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান উপলক্ষ্যে আনুষ্ঠানিক না হলেও, অনানুষ্ঠানিক আলোচনা ও মতবিনিময় হতে পারে। অধিকন্তু স্মর্তব্য যে, বাংলাদেশ জাতীয়তাবাদি দল নির্বাচন কমিশনের নিবন্ধিত দল।

চিঠিতে  আরও বলা হয়, বর্ণিত কারণাধীনে আমি নির্বাচন কমিশনের পক্ষ থেকে আপনাকে আপনার দলের অন্যান্য নেতৃবৃন্দসহ প্রয়োজনে সমমনা দলসমূহের নেতৃবৃন্দসহ নির্বাচন কমিশনে সাদর আমন্ত্রণ জানাচ্ছি। সময় সম্মত হলে, দিন-ক্ষণ আলোচনা করে নির্ধারণ করা যেতে পারে। প্রত্যুত্তর প্রত্যাশা করছি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত