বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ১০ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

লুটপাটের মহোৎসব করতেই অহেতুক প্রকল্প হাতে নিচ্ছে সরকার: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট

২০:৫৭, ১৮ মে ২০২২

১০৯০

লুটপাটের মহোৎসব করতেই অহেতুক প্রকল্প হাতে নিচ্ছে সরকার: ফখরুল

লুটপাটের মহোৎসব করতেই অহেতুক প্রকল্প হাতে নিচ্ছে সরকার: ফখরুল । ছবি: অপরাজেয় বাংলা
লুটপাটের মহোৎসব করতেই অহেতুক প্রকল্প হাতে নিচ্ছে সরকার: ফখরুল । ছবি: অপরাজেয় বাংলা

লুটপাটের মহোৎসব করতেই বড় বড় অহেতুক প্রকল্প হাতে নিচ্ছে সরকার। মেগা প্রকল্পগুলোর মাধ্যমে বিদেশে অর্থ পাচার এবং দেশকে বিদেশি ‘ঋণনির্ভর করে ফেলা হয়েছে’ বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (১৮ মে) গুলশানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে দলের বৈঠকে নেয়া সিদ্ধান্ত জানাতে সংবাদ সম্মেলনে এ কথা বলেন ফখরুল।

মির্জা ফখরুল বলেন, ‘বাংলাদেশের অর্থনীতিতে এক ধরনের অস্থিতিশীলতা ও অনিশ্চয়তা তৈরি হয়েছে। বিশেষ করে আমদানি ব্যয় বৃদ্ধি, রপ্তানি এবং রেমিট্যান্স আয়ে ঘাটতির কারণে বৈদেশিক লেনদেনের ভারসাম্যে বড় ধরনের সমস্যা হচ্ছে। টাকার বিপরীতে মার্কিন ডলারের দাম বৃদ্ধিসহ নানা কারণে অসহনীয় হয়ে উঠেছে জিনিসপত্রের দাম। আগামী দিনে পরিস্থিতি আরো বেসামাল হয়ে উঠবে।’

বাংলাদেশে এই মুহূর্তে যে রিজার্ভ রয়েছে তা দিয়ে মাত্র পাঁচ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব বলে দাবি করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, ‘রিজার্ভ নিয়ে আত্মতুষ্টির কিছু নেই। গত আট মাসে রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলার থেকে ৪২ বিলিয়ন ডলারে নেমে গেছে। পরের দুই মাসে এটা আরও ৪ বিলিয়ন ডলার কমে যাবে। এভাবে যদি রপ্তানির তুলনায় আমদানি বাড়তে থাকে এবং সেটা যদি রেমিট্যান্স দিয়ে পূরণ করা না যায় তাহলে অতি দ্রুত বাংলাদেশ ব্যাংকে রিজার্ভ শেষ হয়ে যাবে। আর রিজার্ভ শেষ হওয়ায় কী ভয়াবহ পরিণতি হতে পারে শ্রীলঙ্কার চলমান পরিস্থিতি তার নিকৃষ্টতম উদাহরণ।’

এসময় বাদ যায়নি পিকে হালদার ইস্যুও। অভিযোগ করেন, সরকারের প্রতক্ষ্য মদদ ছাড়া বিপুল পরিমাণ টাকা দেশ থেকে পাচার করা সম্ভব নয়।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত