বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক কৌশল ও নীতি চূড়ান্ত করতে বৈঠকে বিএনপি

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৪১, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৭:৪৫, ১৪ সেপ্টেম্বর ২০২১

৮৯

জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক কৌশল ও নীতি চূড়ান্ত করতে বৈঠকে বিএনপি

২০১৮ সালের পর প্রথমবারের মতো দলের কৌশল নির্ধারণে নির্বাহী কমিটির সভায় বসেছে বিএনপি
২০১৮ সালের পর প্রথমবারের মতো দলের কৌশল নির্ধারণে নির্বাহী কমিটির সভায় বসেছে বিএনপি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রথমবারের মতো ২০১৮ সালের পর দলের কৌশল নির্ধারণে নির্বাহী কমিটির সভায় বসেছে বিএনপি। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক চলছে।

সভাপতিত্ব করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি ভিডিও কনফারেন্সে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন থেকে যুক্ত হয়েছেন। উপস্থিত আছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর রায়সহ অন্যান্য শীর্ষ পর্যায়ের নেতারা।

বৈঠকে ৭৩ সদস্যের উপদেষ্টা কাউন্সিল ও ৩২ জন ভাইস চেয়ারম্যানের মধ্যে অন্তত ৩৫ জন অংশগ্রহণ করছেন। বৈঠককে কেন্দ্র করে আইনশৃঙ্খলাবাহিনীর নিয়মিত অবস্থান রয়েছে। সাদা পোশাকে কার্যালয়ের আশেপাশে অবস্থান করছেন বিভিন্ন গোয়েন্দাবাহিনীর সদস্যরা।

দলীয় নেতারা জানান, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের সর্বস্তরের নেতৃত্বের সঙ্গে আলোচনা করে রাজনৈতিক কৌশল ও নীতি চূড়ান্ত করতেই এই বৈঠক।

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি পূরণ না হওয়ায় দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয় আওয়ামী লীগ সরকারের অধীনেই। তবে এই নির্বাচন সুষ্ঠু হয়নি বলে অভিযোগ করেছে বিএনপি।

বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে আর ভোটে না যাওয়ার ঘোষণা দেয়া বিএনপি সম্প্রতি আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে চারটি শর্ত দিয়েছে। এগুলো হলো-

  • নির্বাচনকালীন নির্দলীয় সরকার
  • নিরপেক্ষ নির্বাচন কমিশন
  • চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও 
  • দলীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই শর্ত দেয়ার পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপিকে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন। তবে বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া আসেনি।

প্রথমদিন মঙ্গলবার নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্যরা উপস্থিত থাকছেন। বুধবার নির্বাহী কমিটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক, সহসম্পাদকদের নিয়ে বৈঠকটি হবে। শেষদিন বৃহস্পতিবার অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতাদের সভা হবে।

স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত রয়েছেন খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ইকবাল হাসান মাহমুদ টুকু।

ভাইস চেয়ারম্যানদের মধ্যে উপস্থিত আছেন শামসুজ্জামান দুদু, মীর নাসির, হাফিজ উদ্দিন আহমেদ, জয়নাল আবদীন ফারুক, নিতাই রায় চৌধুরী, শওকত মাহমুদ, মাহমুদুল হাসান, শাহজাহান মিয়া, আলতাফ হোসেন চৌধুরী, বরকত উল্লাহ বুলু, শাহজাহান উমর ও আবদুল আউয়াল মিন্টু।

উপদেষ্টাদের মধ্যে বৈঠকে আছেন নাজমুল হক নান্নু, আবদুল হাই শিকদার, জয়নাল আবেদীন, শাহজাদা মিয়া, মাহবুব তালুকদার, আতাউর রহমান ঢালী, মশিউর রহমান, শাহিদা রফিক, শামসুল হক, গোলাম আকবর খন্দকার, আবদুল কুদ্দুস, সাবেক আইজিপি আবদুল কাইয়ূম, ইসমাঈল জবিউল্লাহ, আমান উল্লাহ আমান, গাজী মাজহারুল আনোয়ার, এসএম ফজলুল হক, সুকোমল বড়ুয়া, সিরাজুল ইসলাম, একরামুজ্জামান, তৈমুর আলম খন্দকার, ফজলুর রহমান, মনিরুল হক চৌধুরী, আবদুল লতিফ, মিজানুর রহমান মিনু।
 

DBBL Agent Banking Cash In Cash Out
খবর বিভাগের সর্বাধিক পঠিত