শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কাতারে আন্তর্জাতিক পোশাক মেলা করবে বাংলাদেশ ফোরাম

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:২৩, ১২ জানুয়ারি ২০২১

আপডেট: ১৮:৩১, ১৪ জানুয়ারি ২০২১

৭০৩

কাতারে আন্তর্জাতিক পোশাক মেলা করবে বাংলাদেশ ফোরাম

কাতারের রাজধানী দোহায় বৃহৎ পরিসরে আন্তর্জাতিক পোশাক মেলা আয়োজনের পরিকল্পনা করছে বাংলাদেশ ফোরাম কাতার (বিএফকিউ)। তাতে বিশ্বের বিভিন্ন দেশের ১০ থেকে ৫০ হাজার দর্শনার্থীর সমাগম হবে বলে আশা করছেন আয়োজকরা।

এক কর্মকর্তা বলছেন, চলতি বছরের শেষদিকে অথবা আগামী বছরের শুরুতে এ মেলা অনুষ্ঠিত হতে পারে।

বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ পোশাক রপ্তানিকারক বাংলাদেশ। দেশের মোট রপ্তানির ৮৪ শতাংশই হয় এ খাত থেকে। এ শিল্প থেকে বার্ষিক রাজস্ব বেড়েছে ৭৯ শতাংশ। ২০১২ সালে এ পণ্য রপ্তানি করে আয় হয় ১৯ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৯ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ বিলিয়ন ডলার। অনন্ত বাজার বিশ্লেষণ তা-ই বলছে।

গেল রোববার দোহার শেরাটন হোটেলে বৈঠক করেন বিএফকিউর সদস্যরা। সেখানে ফোরামটির প্রেসিডেন্ট মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, এ মেলা আয়োজনে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে। সেই তালিকায় রয়েছে কাতার ফিন্যান্সিয়াল সেন্টারও (কিউএফসি)। 

তিনি বলেন, বৈশ্বিক পোশাক মেলা আয়োজনে কাতারে চমৎকার অবকাঠামো রয়েছে। এতে দেশটির বিশ্বমানের প্রদর্শনী সুযোগ-সুবিধা ব্যবহারে আলোচনা করছি। এ ইভেন্টে ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে কমপক্ষে ১০ হাজার থেকে ১৫ হাজার দর্শনার্থী আসতে পারে। তারা এখান থেকে মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ল্যাতিন আমেরিকায় নতুন বাজার খুঁজবে।    

বিএফকিউ প্রেসিডেন্ট বলেন, সময়টাও দারুণ হবে। বিশেষত ফুটবল বিশ্বকাপ আসছে। কাতারে আমরা যদি কিছু করতে পারি, তাহলে ৫০ হাজার দর্শনার্থীর পা সেখানে পড়তে পারে। কারণ, খেলা দেখতে বিশ্বের নানা দেশ থেকে দর্শকরা আসবেন। 

মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, আমি মনে করি, এর মাধ্যমে বাংলাদেশের শিল্প নিয়ে আরও ইতিবাচক ধারণা পাবে কাতার। এটি কেবল তৈরি পোশাক পণ্যের প্রদর্শনীই হবে না। এ খাতে প্রযুক্তি ও আর্থিক লেনদেনের বিষয়ও তুলে ধরা হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত