শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জেরুজালেমে হামলার ঘটনায় বাংলাদেশের নিন্দা

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৪৫, ১০ মে ২০২১

আপডেট: ১৫:৫০, ১০ মে ২০২১

৪৪৯

জেরুজালেমে হামলার ঘটনায় বাংলাদেশের নিন্দা

পবিত্র রমজান মাসে জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। পবিত্র স্থানগুলোতে উপাসকদের জন্য শান্তিপূর্ণ পরিবেশ চান বলেও জানান তিনি। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন“শুক্রবার (৭ মে) আল আকসা মসজিদে যে সহিংসতা হয়েছিল তা অত্যন্ত দুঃখজনক। আমরা এই ধরণের সহিংসতার নিন্দা জানাই। 

ফিলিস্তিনিদের রেড ক্রিসেন্ট এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি পুলিশ আল-আকসা মসজিদের ভিতরে লায়লাতুল কদরের নামাজ আদায়কালে মুসলমানদের উপর হামলা করেছে এবং হারাম আল শরীফ এলাকার অভ্যন্তরে সংঘর্ষে প্রায় ৫৩ জন ফিলিস্তিনি আহত হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আল-আকসা মসজিদ, ওল্ড সিটির দামেস্ক গেট এবং শেখ জারাহ আশেপাশের ইসরায়েলি হামলায় আহতদের সংখ্যা বেড়ে ২৮৫ হয়েছে।

আব্দুল মোমেন এমন ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ মন্তব্য করে বলেন, “এই ধরণের সহিংসতা কখনই গ্রহণযোগ্য নয়। আমরা প্রত্যাশা করি সবার প্রতিরোধ করা উচিত যাতে  ফিলিস্তিনি ভূখণ্ডের কোনও অংশে এ জাতীয় ঘটনা কখনই না ঘটে। "

তিনি আল-আকসা মসজিদের পবিত্র মূল্যবোধের দিকে ইঙ্গিত করে বলেন, পবিত্র স্থানগুলি যুদ্ধের জন্য নয়, ইবাদতের জন্য হওয়া উচিত।

মসজিদটি মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। ইহুদিরা এই অঞ্চলটিকে "মন্দির মাউন্ট" বলে অভিহিত করে, এটি প্রাচীন কালে দুটি ইহুদি মন্দিরের জায়গা বলে দাবি করে।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করেছিল, যেখানে আল-আকসা অবস্থিত। ১৯৮০ সালে ইসরায়েল পুরো শহরটিকে জোটবদ্ধ করে, যা আন্তর্জাতিক সম্প্রদায়ে কখনই স্বীকৃত হয়নি।

পরিস্থিতি সম্পর্কে বাংলাদেশের অবস্থানের প্রতি ইঙ্গিত করে মোমেন বলেন, "আমরা মধ্য প্রাচ্যের সঙ্কটের দ্বি-রাষ্ট্রীয় সমাধানে বিশ্বাস করি - ইসরায়েল রাষ্ট্র এবং পাশাপাশি ফিলিস্তিনের রাষ্ট্র," ।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত