শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনা মোকাবেলায় ১ বিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট

১১:৪৬, ১৫ এপ্রিল ২০২১

আপডেট: ১১:৪৯, ১৫ এপ্রিল ২০২১

৪৪০

করোনা মোকাবেলায় ১ বিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

কোভিড-১৯ মহামারি ও ভবিষ্যৎ সংjট মোকাবেলা, টিকা কেনা, ইলেকট্রনিক পণ্য ক্রয় এবং অর্থনীতি পুনরুদ্ধারে বিশ্বব্যাংকের সাথে এক বিলিয়ন ডলারের (সাড়ে ৮ হাজার কোটি টাকা) তিনটি অর্থ চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার। 

বিশ্বব্যংকের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এখান থেকে ৫০০ মিলিয়ন ডলার (সোয়া ৪ হাজার কোটি টাকা)  ব্যয় হবে ভ্যাকসিন ক্রয়, স্টোরেজ সুবিধা সম্প্রসারণ, ভ্যাকসিন বিতরণে। এত প্রায়  ৫ কোটি ৪০ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া যাবে। 

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, এই অর্থায়নে জনগণকে ভ্যাকসিন সরবরাহ করতে এবং অর্থনীতিকে ঘুরে দাঁড়ানোর ও স্থিতিশীল রাখতে সহায়তা করবে। 

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানে কান্ট্রি ডিরেক্টর মের্সি টেম্বরন বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত প্রণোদনা ও সামাজিক সুরক্ষা কর্মসূচির মাধ্যমে ভালোভাবে কোভিড-১৯ মোকাবেলা করেছে। তবে অর্থনীতি পুনরুদ্ধার সবচেয়ে বেশি নির্ভর করবে টিকাদান কর্মসূচি, দক্ষতা বৃদ্ধি ও উৎপাদনশীলতা বাড়ানোর উপর। 

তিনি আরও বলেন, এই প্রকল্পগুলো জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশকে টিকার আওতায় নিয়ে আসবে এভং বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলগুলোতে প্রত্যক্ষ বেসরকারী বিনিয়োগে আকর্ষণ করবে।  

বাকি ৫০০ মিলিয়ন ডলার ব্যবহার হবে বেসরকারী বিনিয়োগ ও ডিজিটাল উদ্যোক্তা প্রকল্পে। আশা করা হচ্ছে এই অর্থায়নে প্রায় ২ বিলিয়ন ডলার (১৫ হাজার কোটি টাকা) সরাসরি বেসরকারি বিনিয়োগ পাওয়া যাবে। এছাড়া সরকারি-বেসরকারি অর্থনৈতিক অঞ্চল ও সফটয়্যার পার্কের সামাজিক ও পরিবেশগত মানকে আরও জোরদার করবে্। 

এই অর্থায়নে মিরসরাই-ফেনীতে দ্বিতীয় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর এবং সফটওয়্যার টেকনোলজি পার্ক নামে ঢাকার প্রথম ডিজিটাল উদ্যোক্তা কেন্দ্র স্থাপন হবে। যার মাধ্যমে আইটি এবং আইটিইএস খাতসহ আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি এবং দেশী-বিদেশী বেসরকারী বিনিয়োগকে আকৃষ্ট করার মাধ্যমে করোনার ধাক্কা থেকে অর্থনীতিকে পুনরুদ্ধার করবে। 

বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভলেপমেন্ট অ্যাসোসিয়েশন থেকে এই অর্থ দেয়া হবে। যা ৫ বছর গ্রেস পিরিউসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত