শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গায়েবি মামলা প্রত্যাহারে আইজিপিকে বিএনপির চিঠি

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:৪২, ১ ডিসেম্বর ২০২২

২৩১

গায়েবি মামলা প্রত্যাহারে আইজিপিকে বিএনপির চিঠি

গুম, খুনের পাশাপাশি গায়েবি ও মিথ্যা মামলাকেও মানবতা বিরোধী অপরাধ বলে উল্লেখ করেছে বিএনপি। দলটির অভিযোগ, ২০১৮ সালের নির্বাচনের আগে ও পরে এক লাখের বেশি গায়েবি ও মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় বিএনপি ও অন্যান্য বিরোধী দলগুলোর প্রায় ৪০ লাখের বেশী নেতাকর্মীকে আসামী করা হয়।  

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এসব কথা জানানো হয়। হয়রানিমূলক মামলা প্রত্যাহারের জন্য আইজিপির হস্তক্ষেপ চেয়ে তার কাছে চিঠি দেয় দলটি।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করে মহাসচিবের এই চিঠি দেন।  

চিঠিতে বলা হয়, গায়েবি মামলা ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের আওতায় 'মানবাধিকারবিরোধী অপরাধ' হিসেবে চিহ্নিত। রোম চুক্তির ঘোষণাতেও একে একইভাবে সংজ্ঞায়িত করা হয়েছে।

এই বাস্তবতায় মামলা প্রত্যাহারে আইজিপির হস্তক্ষেপ কামনা করে বলেছে, এ বছরের আগস্ট মাস থেকে ২৬ নভেম্বর পর্যন্ত তাদের বিভিন্ন জেলার নেতাকর্মীদের বিরুদ্ধে এ ধরনের ১৬৯টি গায়েবি ও মিথ্যা মামলা দায়ের করা হয়। এতে নাম ধরে আসামী করা হয়েছে ৬,৭২০ জনকে এবং বেনামে আসামী করা হয় ১৫ হাজার ৫০ জনকে।এসব মামলা দায়ের করার জন্য দায়ী ব্যক্তিরাও আইনের ঊর্ধ্বে নন- বলে আইজিপির দৃষ্টি আকর্ষণ করা হয়।  

চিঠিতে বলা হয়, "পুরো পুলিশ বাহিনীর প্রিন্সিপাল কমান্ডিং অফিসার হিসেবে আমরা প্রত্যাশা করি যে, আপনি অবিলম্বে সারাদেশে সকল প্রকার গায়েবি, মিথ্যা ও হয়রানিমূলক রাজনৈতিক মামলা- বিশেষ করে রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের দমনপীড়ন বন্ধে প্রয়োজনীয় নির্দেশ দিবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। একইসাথে সাম্প্রতিক সময়ে এ ধরনের যে সকল মামলা দায়ের করা হয়েছে- সেগুলোর বিষয়ে বিশেষ তদন্ত করে দোষী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/সদস্যদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিতে আপনাকে আন্তরিক অনুরোধ জানাচ্ছি।"

এতে আরও বলা হয়, 'নতুন আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশের মানুষ আশা করে আপনার নেতৃত্বে দেশে আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্র প্রস্তুত হবে। বিএনপি সবসময় আইনের শাসন প্রতিষ্ঠার পক্ষে'।

আইজিপিকে চিঠিটি দিয়ে বেরিয়ে এসে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু সাংবাদিকদের বলেন, বিএনপির সমাবেশ ঘিরে সারা দেশে গায়েবি মামলা ও গ্রেফতারের বিষয়গুলো পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে জানানো হয়েছে। বিষয়গুলো খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন আইজিপি।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত