বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কফি ও কাজুবাদামের চারা বিতরণ কার্যক্রমের উদ্বোধন কৃষিমন্ত্রীর

কৃষিতে কফি ও কাজুবাদাম চাষে সম্ভাবনা

স্টাফ করেসপন্ডেন্ট

১২:৪৫, ১৭ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১২:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০২১

৪০০

কফি ও কাজুবাদামের চারা বিতরণ কার্যক্রমের উদ্বোধন কৃষিমন্ত্রীর

কৃষিতে কফি ও কাজুবাদাম চাষে সম্ভাবনা

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ অনুষ্ঠান আয়োজন করে
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ অনুষ্ঠান আয়োজন করে

দেশে কফি ও কাজুবাদাম চাষের সম্ভাবনাকে কাজে লাগাতে চাইছে সরকার। এ লক্ষ্যে টাঙ্গাইলের মধুপুর উপজেলার বেরিবাইদ ইউনিয়নের মাগন্তীনগর গ্রামে কৃষকদের মধ্যে কফি ও কাজুবাদামের চারা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ অনুষ্ঠান আয়োজন করে। এ সময় কৃষিমন্ত্রী একজন কৃষকের জমিতে কফি রোবাস্টা ও কফি অ্যারাবিকা এই দুই জাতের দুইটি কফির চারা রোপণ করেন।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, দেশের পাহাড়ি অঞ্চল, বরেন্দ্র  ও  মধুপুর ভাওয়াল অঞ্চলের অনেক জায়গায় কাজুবাদাম ও কফি চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এছাড়া সারাদেশেই এসব চাষে পদক্ষেপ নিতে  ‘কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ’ শীর্ষক ২১১ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে।

উল্লেখ্য, কাজু বাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের উদ্যোগে এই অঞ্চলে ৫ জন কৃষকের ৫০ শতাংশ জমিতে কফি ও কাজুবাদামের চারা রোপণ করা হচ্ছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বারি'র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. রিনা রানী সাহাসহ অন্যান্যরা।

এছাড়া কৃষিমন্ত্রী  ঔষধি গুণসম্পন্ন গাছের চাষ সম্প্রসারণ কর্মসূচির আওতায়  চারা বিতরণের মাধ্যমে স্থাপিত এলোভেরার বাগান পরিদর্শন করেন।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত