শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনা সংকটে ডেঙ্গুর প্রাদুর্ভাব, স্বাস্থ্যখাতে দুর্ভোগ

অপরাজেয় বাংলা ডেস্ক

১৮:৪৮, ৩০ জুলাই ২০২১

৪১৭

করোনা সংকটে ডেঙ্গুর প্রাদুর্ভাব, স্বাস্থ্যখাতে দুর্ভোগ

করোনা ভাইরাসে ভয়াবহ পরিস্থিতি তে আছে দেশ। তরামাঝেই দেশের স্বাস্থ্যখাতে দুর্ভোগ হয়ে এসছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। চলতি মাসেই দেশে মশাবাহিত এই রোগের চিকিৎসা নিয়েছেন ১ হাজার ৯২০ জন। জুনে এ সংখ্যা ছিল ২৭২, অর্থাৎ একমাসে ডেঙ্গু রোগী বেড়েছে ৬০০ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত সারা দেশে চলতি বছরে ২ হাজার ২৯২ জন ডেঙ্গুর চিকিৎসা নিয়েছেন। তারমধ্যে মারা গেছেন অন্তত তিনজন। তারমধ্যে ৭০ শতাংশই ঢাকার। 

এমনিতেই সঙ্কটাপন্ন স্বাস্থ্য ব্যবস্থায় নতুন সমস্যা হয়ে দাঁড়িয়েছে ডেঙ্গু। কেননা করোনার তৃতীয় ঢেউয়ে হাসপাতারগুলো রোগীতে ভর্তি। অনেক হাসপাতালেই সাধারণ বেডও খালি নেই। 

বৃহস্পতিবার (২৯ জুলাই) প্রকাশিত তথ্যমতে, এর আগের ২৪ ঘন্টা দেশে করোনাক্রান্ত হয়ে মারা যান ২৩৯ জন, শনাক্ত হয় ১৫ হাজার ২৭১ জনের। মোট মৃত্যু হয়েছে ২০ হাজার ২৫৫ জনের। 

একই উপসর্গ 

বাংলাদেশে সবচেয়ে বেশি ডেঙ্গু প্রাদুর্ভাব লক্ষ্য করা গেছে ২০১৯ সালে। সে বছরে অন্তত এক লাখের বেশি মানুষ এ রোগে আক্রান্ত হন এবং মারা যান ১৭৯ জন। গতবছর রোগী সংখ্যা ছিল ১ হাজার ৪০৫ জন ও মারা যান ৭ জন।  

তবে এ বছর তথ্য নিশ্চিত হওয়া কঠিন হয়ে পড়েছে কেননা ডেঙ্গু ও করোনা রোগীর অনেক উপসর্গই এক। তাই রোগীর চিকিৎসা কেমন হবে তা নিয়েও দেখা দিচ্ছে দ্বিধা।  

দেশের সব হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রগুলো (আইসিউ) বরাদ্দ হয়ে আছে করোনা রোগীদের জন্য। তাই গুরুতর অসুস্থ অনেক ডেঙ্গু রোগী সেখানে ভর্তি হতে পারছেন না। 

গত সপ্তাহে আশরাফুল হক লক্ষ্য করেন তার জ্বর ১০২ ডিগ্রি ছাড়িয়েছে। তিনি ভাবে যে করোনাক্রান্ত হয়েছেন। তাৎক্ষণিক এক বেসরকারি ল্যাবে ফোন করে নমুনা পরীক্ষা দেন এই ব্যাংকার। কিন্তু ফলাফল আসে নেগেটিভ। 

তারপরও তার জ্বর কিছুতেই ছাড়ছিল না। আশরাফুল হক জানান, জ্বর বাড়তে থাকায় তিনি এক আত্মীয়র পরামর্শে ডেঙ্গু পরীক্ষা করান। সেখানে তার ফল পজিটিভ আসে। তারপর চিকিৎসকের পরামর্শে নিজের বাসাতেই অবস্থান করছেন তিনি। তবে নিজের মানসিক অবসাদে ভোগার কথাও তুলে ধরেন আশরাফুল হক। 

আশরাফুল হক ভাগ্যবান হলেও সেরকম ছিলেন না সৈয়দা নাসরিন বাবলি। ৭ জুলাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যান ৩৫ বছর বযসী এই বিশ্ববিদ্যালয় শিক্ষীকা। তিনিই বছরের প্রথম ডেঙ্গুতে মৃত ব্যক্তি। 

সৈয়দা নাসরিন বাবলির ভাই গোলাম হাফিজ জানান, প্রথমে তার বোনের করোনা পরীক্ষা করা হয়। পরে নেগেটিভ আসায় ডেঙ্গু পরীক্ষা করা হলে তা পজিটিভ আসে। পরে হাসপাতালের আইসিউতে নেয়া হলেও তিনি মারা যান।  

ডেঙ্গুর ভয়ঙ্কর ভ্যারিয়েন্ট

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একবার সুস্থ হলে তার আজীবন এই রোগের প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তবে তার থেকে আরও অনেকে আক্রান্ত হতে পারে। 

আইইডিসিআরের সংক্রামকরোগ বিভাগের পরিচালক ডা. তাহমিনা শিরিন বলেন, বর্তমানে দেশে বেশিরভাগ মানুষ আক্রান্ত হচ্ছেন ডেন-৩ ভ্যারিয়েন্টে। যে ভ্যারিয়েন্টে মৃত্যুর হার সবচেয়ে বেশি। 

তিনি জানান, গত বছরগুলোতে মানুষ ডেন-১ ও ডেন-২ এ বেশি আক্রান্ত হলেও এবার হচ্ছে ডেন-৩ এ। ডেন-৩ ও ডেন- ৪ কে ডেঙ্গুর সবচেয়ে মরণঘাতি ভ্যারিয়েন্টে বলে বিবেচিত হয়। যা মানুষের বিভিন্ন অঙ্গ নষ্ট করে। 

ডিজিএইচএস নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) ইউনিটের পরিচালক ডা. মো. রোবেদ আমিন বলেন , এই বছর ডেঙ্গুর ঘটনা বেশি হওয়ার কারণ তার  "ওয়েভ প্যাটার্ন"।

তিনি বলেন, প্রতি বছর ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। আমরা ২০১9 সালে ব্যাপক ডেঙ্গুর ঘটনা দেখেছি, তাই ২০২১ সালে ডেঙ্গুর সংখ্যা বাড়ার সম্ভাবনা ছিল। বিশেষজ্ঞরা এ বছরের শুরুর দিকে দেশে ডেঙ্গু রোগের বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছিলেন বলে তিনি জানান।

তিনি আরও বলেন, আমরা (ডিজিএইচএস) এই প্রতিবেদনের অনুলিপি নাগরিক সংস্থাগুলিকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য দিয়েছি।

কীটতত্ত্ববিদ কবিরুল বাশারের অভিমত অনুযায়ী, বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি আগস্টে আরও খারাপ হবে কিন্তু তিনি রোগ নিয়ন্ত্রণে প্রশাসনের প্রচেষ্টার প্রশংসা করেন।

তিনি বলেন “আমি দেখেছি ঢাকার দুই সিটি কর্পোরেশন মশার জনসংখ্যা নিয়ন্ত্রণে সক্রিয় হয়েছে। যদি তাদের কার্যক্রম পুরোদমে চলতে থাকে, তাহলে ডেঙ্গুর প্রকোপ কমতে পারে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান বলেন, তারা ইতিমধ্যে রাজধানী জুড়ে একটি বিশেষ পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছেন।

তিনি জানান “আমরা ডেঙ্গু রোগের বৃদ্ধি খুব গুরুত্ব সহকারে নিচ্ছি। আমরা আগস্টে সংক্রমণ কমাতে পুরো শক্তি নিয়ে কাজ করছি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত