বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনামুক্তির আকুতি জুমাতুল বিদার নামাজে

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৫৪, ৭ মে ২০২১

আপডেট: ১৬:০০, ৭ মে ২০২১

৭০৫

করোনামুক্তির আকুতি জুমাতুল বিদার নামাজে

হাজার হাজার মুসল্লি বায়তুল মোকাররম প্রাঙ্গণে উপস্থিত হন
হাজার হাজার মুসল্লি বায়তুল মোকাররম প্রাঙ্গণে উপস্থিত হন

হাজারও মুসল্লির উপস্থিতিতে বায়তুল মোকাররমে আদায় হলো পবিত্র জুমাতুল বিদা। রজমান মাসের শেষ জুমার নামাজের আগে খুতবায় এবং নামাজ শেষে দোয়ায় উঠে আসে করোনাভাইরাস মহামারি প্রসঙ্গ। ভয়াল থাবা থেকে পরিত্রাণ পেতে সৃষ্টি কর্তার কাছে আকুতি জানান সবাই।

শুক্রবার (৭ মে) জুমাতুল বিদার নামাজ শুরুর অনেক আগেই হাজার হাজার মুসল্লি বায়তুল মোকাররম প্রাঙ্গণে উপস্থিত হন। করোনার কারণে নানা বিধিনিষেধ থাকলেও প্রতিটি তলা ছিল কানায় কানায় পূর্ণ।

মসজিদের বাইরেও হাজার খানেক মুসল্লিকে নামাজ আদায় করতে দেখা গেছে। নিচ তলা ও দ্বিতীয় তলায় নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামাজ আদায় করলেও অন্যান্য জায়গায় মানুষের চাপে দূরত্ব মানা সম্ভব হয়নি। যদিও মসজিদের মাইকে বারবার স্বাস্থ্যবিধি মেনে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

নামাজ শুরু হয় ১টা ৪০ মিনিটে। একটার দিকেই পূর্ণ হয়ে যায় মসজিদের ভেতরের অংশ। খুতবা শুরুর আগে মুসল্লিরা মগ্ন হয়ে পড়েন নফল নামাজ ও জিকির আসকারে।

জুমার আজানের পর জাতীয় মসজিদের খতিব মুসল্লিদের উদ্দেশে বিশেষ খুতবায় বলেন, ‘রমজান মাস হচ্ছে সব মাসের চেয়ে উত্তম মাস। এ মাসে মহান রাব্বুল আলামিন বান্দাদের জন্য রহমত, মাগফেরাত ও নাজাতের দ্বার উন্মোচন করে দেন। আল্লাহর প্রিয় বান্দা হওয়ার এটাই উত্তম সময়।’

জুমাতুল বিদার নামাজ পড়িয়েছেন মুফতি মিজানুর রহমান। নামাজ শেষে পর মুনাজাতে তৈরি হয় আবেগঘন মুহূর্ত। ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে পুরো মসজিদ প্রাঙ্গণ।

ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে জুমাতুল বিদার নামাজ আদায় করতে দলবেঁধে মুসল্লিরা বায়তুল মোকাররমে ছুটে আসেন।

মোনাজাতে দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়। মুসল্লিদের অনেককেই আল্লাহর দরবারে ক্ষমা চেয়ে কান্নায় ভেঙে পড়েন। প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণ থেকে বাংলাদেশসহ গোটা বিশ্বের সব মানুষের সুরক্ষার জন্য করা হয় বিশেষ দোয়া।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত