মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলে গেলেন বাংলা একাডেমির সভাপতি ফোকলোরবিদ শামসুজ্জামান খান

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:০৪, ১৪ এপ্রিল ২০২১

আপডেট: ১৫:৫৯, ১৪ এপ্রিল ২০২১

৪৯৫

চলে গেলেন বাংলা একাডেমির সভাপতি ফোকলোরবিদ শামসুজ্জামান খান

চলে গেলেন বাংলা একাডেমির সভাপতি ফোকলোরবিদ শামসুজ্জামান খান
চলে গেলেন বাংলা একাডেমির সভাপতি ফোকলোরবিদ শামসুজ্জামান খান

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও বর্তমান সভাপতি এবং বিশিষ্ট ফোকলোরবিদ শামসুজ্জামান খান মারা গেছেন (ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাইহী রাজিউন)। শামসুজ্জামান খান দেশের মননশীলতার তিন প্রতিষ্ঠান বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি এবং জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

শামসুজ্জামান খানের বয়স হয়েছিল ৮০ বছর। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। দুপুর ২টার দিকে তার মৃত্যু হয়। তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গণমাধ্যমকে শামসুজ্জামান খানের মৃত্যুর খবর নিশ্চিত করেন।

গত ৩ এপ্রিল সন্ধ্যায় বাংলা একাডেমির জনসংযোগ, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী জানিয়েছিলেন, অধ্যাপক শামসুজ্জামান খান ও দুই পরিচালক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

একুশে পদকপ্রাপ্ত লেখক, অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনা ছিল তার উল্লেখযোগ্য কাজ। 

অধ্যাপক শামসুজ্জামানের জন্ম মানিকগঞ্জ জেলায় ১৯৪০ সালে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রি নেন। এবং ১৯৬৪ সালে মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজের বাংলা বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন। একই বছর তিনি জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন।

২০০৯ সালে ২৪ মে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হন। তার পদের মেয়াদ তিনবার বাড়ানো হয়, শেষ হয় ২০১৮ সালে। অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

অধ্যাপক শামসুজ্জামান খান একুশে পদক ছাড়াও বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, অগ্রণী ব্যাংক পুরস্কার, কালুশাহ পুরস্কার, দীনেশচন্দ্র সেন ফোকলোর পুরস্কার,শহীদ সোহরাওয়ার্দী জাতীয় গবেষণা পুরস্কারসহ নানা পুরস্কার পেয়েছেন।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত