?>

মঙ্গলবার   ১১ মে ২০২১ || বৈশাখ ২৮ ১৪২৮ || ২৮ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাবিতে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:৫৫, ১৪ এপ্রিল ২০২১

আপডেট: ১৪:৫৫, ১৪ এপ্রিল ২০২১

৫৯

ঢাবিতে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা

ঢাবিতে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা
ঢাবিতে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা

করোনাভাইরাস মহামারী পরিস্থিতি ও লকডাউন বিবেচনায় বাংলা নববর্ষ ১৪২৮ উদযাপনে সীমিত পরিসরে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বুধবার বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিল্পীদের তৈরি বিভিন্ন মুখোশ ও প্রতীক নিয়ে অনুষদ প্রাঙ্গণেই সংক্ষিপ্তভাবে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা করা হয়।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান এই শোভাযাত্রায় নেতৃত্ব দেন।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক নিজামুল হক ভূইয়াসহ চারুকলা অনুষদের কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।

মঙ্গল শোভাযাত্রায় অংশ নিয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, “বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত মঙ্গল শোভাযাত্রা। কিন্তু চলমান করোনা মহামারী পরিস্থিতিতে এ বছর পহেলা বৈশাখ উৎসবমুখর পরিবেশে উদযাপন করা সম্ভব হচ্ছে না। আমরা আশা করি আগামীতে করোনা-উত্তর বাংলাদেশে আগের রূপে বাংলা নববর্ষ উদযাপন করতে সক্ষম হব।”

উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, “আবহমানকাল থেকে বাংলা নববর্ষকে বরণ করে নেওয়ার যে বর্ণিল উৎসব ও ঐতিহ্য, সেটি অসাম্প্রদায়িক, উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন।'

বলেন 'নানা বিবেচনায় বাংলা ১৪২৮ গুরুত্ববহ একটি বছর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সন্ধিক্ষণে বাংলা নববর্ষের আগমণ ঘটল। কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অত্যন্ত সীমিত পরিসরে বাংলা নববর্ষ উদযাপন করছি।”

তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান।
 

DBBL Nexas Card
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত