?>

মঙ্গলবার   ১১ মে ২০২১ || বৈশাখ ২৮ ১৪২৮ || ২৮ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডুডলে বাংলা নববর্ষ

স্টাফ করেসপন্ডেন্ট

১১:২৯, ১৪ এপ্রিল ২০২১

১০২

ডুডলে বাংলা নববর্ষ

বাঙালির প্রণের উৎসবে ডুডলে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছে গুগল।
বাঙালির প্রণের উৎসবে ডুডলে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছে গুগল।

পহেলা বৈশাখ আজ। বাঙালির ঐতিহ্য আর উৎসবের দিন, বাংলা নববর্ষ। বাঙালির প্রণের এই উৎসবে ডুডলে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছে গুগল।

বাংলা নববর্ষ উপলক্ষে বুধবার (১৪ এপ্রিল) গুগল তাদের বিশেষ ডুডল তৈরি করেছে। ব্রাউজারে কোনো কিছু সার্চ করতে গেলে দেখা যাচ্ছে ডুডলটি। সেখানে দেখা যাচ্ছে, রঙ-তুলিতে পহেরা বৈশাখের আলপনা বা বিশেষ মুখোশ আঁকা হচ্ছে।

সাধারণত বিশেষ দিবস, বিখ্যাত ব্যক্তির জন্ম-মৃত্যু, দেশের স্বাধীনতাসহ বিশেষ দিনগুলোতে নতুন করে সাজে ডুডল।

নববর্ষের প্রথম প্রহরে সার্চ জায়ান্ট গুগল বাংলা নববর্ষ উপলক্ষে এই ডুডল প্রকাশ করেছে। ডুডলে ক্লিক করলে উইকিপিডিয়াসহ নববর্ষ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা খবরের লিঙ্ক দেখাচ্ছে গুগল।

কিন্তু করোনা সংক্রমণের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় গত বছরের মতো এবারও এখানে ছায়ানটের ঐতিহ্যবাহী প্রভাতি সংগীতানুষ্ঠান হয়নি। প্রতিষ্ঠানটি বেছে নিয়েছে ভার্চুয়াল মাধ্যম। পয়লা বৈশাখ সকাল সাতটায় সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন।

দেখা যাবে ছায়ানটের ইউটিউব চ্যানেলেও (www.youtube.com/chayanautDigitalPlatform)।

মহামারিতে গত বছরের মতো এবারও নববর্ষের গণমানুষের অংশগ্রহণে মঙ্গল শোভাযাত্রাও বাতিল হয়। স্বাস্থ্যবিধির কারণে নিরাপদ সামাজিক দূরত্ব মেনেই সংযতভাবে মঙ্গল শোভাযাত্রা করা হবে। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামানসহ ২৫ জনের মতো মানুষ এতে অংশ নেবেন। প্রচারিত হবে অনলাইনে।

১০০টি ঐতিহ্যবাহী প্রতীকের মধ্যে রাজা-রানির বড় প্রতীকে মুখোশ পরানো থাকবে, স্বাস্থ্যবিধি মেনে চলার সতর্কতাবাণী প্রচারের উদ্দেশ্যে। এবারের প্রতিপাদ্য কবি কাজী নজরুল ইসলামের কবিতার পঙ্‌ক্তি ‘কালো ভয়ংকরের রূপে এবার ঐ আসে সুন্দর’। হচ্ছে না বৈশাখের অন্য কোনও আয়োজন।

এমনকি করোনা সংক্রমণ মোকাবিলায় সরকারের কঠোর বিধিনিষেধের কারণে ঘর থেকে বের হওয়াও মানা এবার। এই অবস্থায় পহেলা বৈশাখ বা নববর্ষ বরণে বাঙালিকে ঘরেই থাকতে হচ্ছে।

DBBL Nexas Card
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত