শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মুভমেন্ট পাস উদ্বোধন, সময় লাগবে ৩০ সেকেন্ড

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:০২, ১৩ এপ্রিল ২০২১

আপডেট: ১৭:৩৫, ১৩ এপ্রিল ২০২১

৪২৬

মুভমেন্ট পাস উদ্বোধন, সময় লাগবে ৩০ সেকেন্ড

করোনায় কঠোর নিষেধাজ্ঞার সময় চলাফেরা করতে প্রয়োজন হবে মুভমেন্ট পাস। সে পাস মঙ্গলবার (১৩ এপ্রিল) উদ্ধোধন করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজির আহমেদ। অনলাইন মাধ্যমে মাত্র ৩০ সেকেন্ডে এই পাস পাওয়া যাবে বলে জানান তিনি। 

উদ্বোধনকালে বেনজির আহমেদ বলেন, আমরা অপ্রোয়জনে কাউকে বাইরে দেখতে চাই না। অতি প্রয়োজনে ঘরের বাইরে গেলে মাস্ক পরতে হবে এবং ঘরে ফিরে স্যানিটাইজার দিয়ে পরিস্কার হতে হবে। 

একটি মুভেমেন্ট পাস তিন ঘন্টার জন্য কার্যকর হবে এবং দিনে সর্বোচ্চ তিনবার কেউ নিতে পারবে। যাওয়া ও ফিরত আসতে পৃথক মুভমেন্ট পাস লাগবে। আর সপ্তাহে সর্বোচ্চ ১৫ বার এই পাস দেয়া হবে। তবে সাংবাদিকসহ জরুরি সার্ভিসে কর্মরতদের মুভমেন্ট পাস লাগবে না। 

বেনজির আহমেদ জানান, কেউ বাইরে গেলে মুভমেন্ট পাস না থাকলে তাকে পুলিশি জেরায় পড়তে হবে। 

 

মোট ১৪ টি শ্রেণিতে মুভমেন্ট পাস দিবে পুলিশ। তারমধ্যে রয়েছে-মুদির দোকানে কেনাবেচা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত কিংবা কৃষিকাজ, ব্যবসা পণ্য পরিবহনের মতো বিষয়গুলো। 

মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে https://movementpass.police.gov.bd/ খোলা হয়েছে। প্রথমে একটি মোবাইল নম্বর দিয়ে তা খুলতে হবে যেখানে এককালীন পাসওয়ার্ড ও লাগবে। তারপর নির্দিষ্ট ফর্ম কিছু তথ্য চাওয়া হবে এবং শেষে ছবি দিয়ে আবেদন করতে হবে। পরে সাইট থেকে পাসটি ডাউনলোড করা যাবে। 

মুভমেন্ট পাস উদ্বোধনের পরপরই বিপুল পরিমাণ আবেদন পড়েছে ওয়েবসাইটে। পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের এআইজি মো. সোহেল রানা জানান, প্রথম ঘন্টায় আবেদন পড়েছে ১ লাখ ২৫ হাজার। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত