শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জরুরি প্রয়োজনে চলাচলে ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট

২৩:২১, ১২ এপ্রিল ২০২১

আপডেট: ২৩:২২, ১২ এপ্রিল ২০২১

৫২৯

জরুরি প্রয়োজনে চলাচলে ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ

জরুরি প্রয়োজনে চলাচলে ‘মুভমেন্ট পাস` দেবে পুলিশ
জরুরি প্রয়োজনে চলাচলে ‘মুভমেন্ট পাস` দেবে পুলিশ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১৪ এপ্রিল থেকে মানুষের চলাফেরায় কঠোর বিধিনিষেধ আরোপ হচ্ছে। এই সময়ে জরুরি প্রয়োজনে নাগরিকদের চলাফেরায় প্রয়োজনে ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ। এই পাসের মেয়াদ হবে সীমিত। আসা-যাওয়ার জন্য লাগবে দুইটি পাস লাগবে এবং এ জন্য আবেদনও করতে হবে আলাদা আলাদা।

‘মুভমেন্ট পাস’ পেতে নির্দিষ্ট অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে। দেখাতে হবে উপযুক্ত কারণ। মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে অ্যাপটি উদ্বোধন করা হবে বলে জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টারের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা।

পাস পেতে movementpass.police.gov.bd লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে। ১৪টি ক্যাটাগরিতে দেয়া হবে এই পাস। প্রতিটি মুভমেন্ট পাস নির্দিষ্ট সময়ের জন্য। একটি পাস একবার ব্যবহারযোগ্য। অর্থাৎ প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে। যাওয়া এবং আসার জন্য দুটি আলাদা পাসের আবেদন করতে হবে।

মুভমেন্ট পাস পেতে যা লাগবে-
নাম, মোবাইল নম্বর, যাত্রা শুরুর স্থান, গন্তব্য, আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার কারণ।
এসমব তথ্য পূরণ করার পর পুলিশ অনলাইনে একটি পাস ইস্যু করবে। অনলাইনে ইস্যু করা পাসটিতে যাতায়াতের যাবতীয় তথ্য থাকবে। সঙ্গে একটি কিউআর কোড স্ক্যানার থাকবে, যা স্ক্যান করে বিভিন্ন চেকপোস্টে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা সহজেই অনুমতিপ্রাপ্ত ব্যক্তির যাতায়াত নিশ্চিত করতে পারবেন।

করোনার বিস্তার নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধে ১৩টি নির্দেশনার মধ্যে অন্যতম হলো এবার যাত্রীবাহী সব ধরনের গাড়ি বন্ধ থাকবে এবং জরুরি প্রয়োজন ছাড়া কোনওভাবেই বাড়ির বাইরে যাওয়া যাবে না। নিত্যপণ্যের ছাড়া বন্ধ থাকবে সব ধরনের দোকান।বাজার খোলা থাকবে ছয় ঘণ্টা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত