শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের তাগিদ প্রধানমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:০৫, ১২ এপ্রিল ২০২১

৩৩৩

শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের তাগিদ প্রধানমন্ত্রীর

শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের তাগিদ প্রধানমন্ত্রীর। ফাইল ছবি
শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের তাগিদ প্রধানমন্ত্রীর। ফাইল ছবি

জাতিসংঘ শান্তিমিশনে অংশ নেয়া শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণ দিতে সংশ্লিষ্টদের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১২ এপ্রিল) টাঙ্গাইলের ঘাটাইল সেনানিবাসে বহুজাতিক সেনা অনুশীলন শান্তির অগ্রসেনার সমাপনী দিন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ তাগিদ দেন।

সরকারপ্রধান বলেন, বর্তমান প্রেক্ষাপটে বিশ্বশান্তি নিশ্চিত করা অতীতের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। করোনাভাইরাসের মতো একটা অদৃশ্য শত্রুর আবির্ভাব, প্রযুক্তির দ্রুত প্রসার এবং সময়ের অগ্রযাত্রার সাথে সাথে নতুন নতুন হুমকির উপাদানও সৃষ্টি হয়েছে। বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে শান্তিরক্ষীদের বহুমাত্রিক ও জটিল পরিস্থিতির মোকাবেলা করতে হচ্ছে। সম্প্রতি শান্তিরক্ষীদের প্রাণহানির সংখ্যাও উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে।

এ যাবৎ বাংলাদেশি শান্তিরক্ষীদের মধ্যে ১৫৮ জন প্রাণ উৎসর্গ করেছেন ও ২৩৭ জন আহত হয়েছেন। এ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশনে আগামী দিনের নতুন সংকটগুলো মোকাবেলায় শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণ ও সরঞ্জামাদি প্রস্তুত করা এখন সময়ের দাবি। আশা করি এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।’

বহুজাতিক সেনা অনুশীলন শান্তির অগ্রসেনায় অংশ নেয় বাংলাদেশ, নেপাল, ভুটান ও ভারতের ১২৩ জন সেনাসদস্য।

সমাপনী দিনে প্রশিক্ষণ নেয়া প্রত্যেকের হাতে তুলে দেয়া হয় প্রশিক্ষণ সমাপনী সনদ। প্রধানমন্ত্রীর পক্ষে সনদ তুলে দেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত