?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নামাজের আগে পরে জমায়েতে নিষেধাজ্ঞা

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৩০, ৭ এপ্রিল ২০২১

আপডেট: ১৮:৪৪, ৭ এপ্রিল ২০২১

৯৯

নামাজের আগে পরে জমায়েতে নিষেধাজ্ঞা

জুমার নামাজ আদায়ে ৩ দফা নির্দেশনা
জুমার নামাজ আদায়ে ৩ দফা নির্দেশনা

করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ার প্রেক্ষিতে দেশের প্রতিটি মসজিদে জুমা ও ওয়াক্তের নামাজ এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনার আগে ও পরে গণজমায়েত নিরুৎসাহিত করে তিন দফা নির্দেশনা জারি করেছে সরকার।

বুধবার (৭ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনাগুলো মানা না হলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

মসজিদে নামাজ আদায়ে ১০ নির্দেশনা

নির্দেশনায় যা আছে

১. জুমা ও অন্যান্য ওয়াক্তের নামাজ এবং প্রার্থনার আগে ও পরে মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে কোনো প্রকার সভা ও সমাবেশ করা যাবে না।

২. মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে তারাবিসহ অন্যান্য নামাজ আদায় করতে হবে। অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রার্থনা করতে হবে।

৩. প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২৯ মার্চের দেয়া প্রজ্ঞাপনের ১৮ দফা, মন্ত্রিপরিষদ বিভাগের ৪ এপ্রিল দেয়া প্রজ্ঞাপনের ১১ দফা এবং ধর্ম মন্ত্রণালয়ের ৫ এপ্রিলের জারি করা সকল নির্দেশনা মেনে চলতে হবে।

এসব নির্দেশনা মানা না হলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

করোনাভাইরাস সংক্রমন রোধে স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশন, সংশ্লিষ্ট মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ের পরিচালনা কমিটিকে নির্দেশনা বাস্তবায়নে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

করোনার বিস্তার নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ে এর আগে গত সোমবার ১০ দফা নির্দেশনা দেয় ধর্ম মন্ত্রণালয়।

তাতে বলা হয়, নির্দেশনাগুলো মানা না হলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।
 

DBBL Nexas Card
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত