?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী 

স্টাফ করেসপন্ডেন্ট

১২:১৯, ৭ এপ্রিল ২০২১

আপডেট: ১২:৩৭, ৭ এপ্রিল ২০২১

১০৪

চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী 

চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী 
চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী 

করোনাক্রান্ত  হয়ে মারা গেছেন স্বাধীন বাংলা বেতারের শব্দ সৈনিক ও দেশ বরেণ্য লোকগানের শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন ছিলেন তিনি। বুধবার (৭ এপ্রিল) সকাল ১০টা ২০ মিনিটে তার মৃত্যু হয়। 

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন গণমাধ্যমকে একুশে পদক জয়ী এই কণ্ঠযোদ্ধার মৃত্যুর খবর নিশ্চিত করেন।

ইন্দ্রমোহন রাজবংশী করোনাভাইরাসের সঙ্গে উচ্চ রক্তচাপে ভুগছিলেন। সোমবার হাসপাতালে ভর্তির পর থেকেই তাকে আইসিইউতে রাখা হয়েছিল। এর আগে মহাখালী ও মালিবাগের দুটি হাসপাতাল চিকিৎসা হয় ইন্দ্রমোহন রাজবংশীর।

প্রধানমন্ত্রীর শোক-

ইন্দ্রমোহন রাজবংশী এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, 'দেশের লোকগানের বিকাশে একুশে পদকপ্রাপ্ত এ গুণী শিল্পীর অবদান স্মরণীয় হয়ে থাকবে।'প্রধানমন্ত্রী মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এই শিল্পীর পরিবারের পাঁচ প্রজন্ম গানের সঙ্গে যুক্ত ছিলেন। ইন্দ্রমোহন রাজবংশী মূলত লোকগানের শিল্পী। সংগীত কলেজে লোকসংগীত বিভাগের প্রধান হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন।

১৯৫৭ সালে ছোটদের আসরে গান করতে শুরু করেন তিনি। ১৯৭১ সালে সরাসরি অস্ত্র হাতে যুদ্ধ করতে চেয়েছিলেন। কিন্তু পাকিস্তানিদের হাতে ধরা পড়েন তিনি। এরপর ছাড়া পেয়ে পরবর্তীতে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা দিতে যুক্ত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে।

গান লেখা, সুর করা ও গাওয়া ছাড়াও লোকগান সংগ্রহ করতেন তিনি। গত ৫০ বছরে এক হাজার কবির লেখা কয়েক লাখ গান সংগ্রহ করেছেন।

ইন্দ্রমোহন রাজবংশী ২০১৮ সালে সংগীত বিভাগে একুশে পদক পান।

DBBL Nexas Card
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত