মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আন্তর্জাতিক নারী দিবসে প্রধানমন্ত্রী

নারীদের অধিকার আদায়ে শিক্ষার কোনো বিকল্প নেই

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:৪৪, ৮ মার্চ ২০২১

আপডেট: ১৫:৫৫, ৮ মার্চ ২০২১

৪৬৯

আন্তর্জাতিক নারী দিবসে প্রধানমন্ত্রী

নারীদের অধিকার আদায়ে শিক্ষার কোনো বিকল্প নেই

নারীদের অধিকার আদায়ে শিক্ষার কোনো বিকল্প নেই
নারীদের অধিকার আদায়ে শিক্ষার কোনো বিকল্প নেই

অধিকার আদায় করতে হলে যোগ্যতা অর্জন করতে হবে আর তাই নারীদের জন্য শিক্ষার কোনো বিকল্প নেই-এমনটি জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীর উন্নয়ন ছাড়া একটি সমাজের উন্নয়ন বা অগ্রগতি সম্ভব নয় বলেও মনে করেন তিনি। তিনি বলেছেন, নারী সমাজের  উন্নতি ছাড়া একটি সমাজ উন্নত হতে পারে না। একটি সমাজ এগিয়ে যেতে পারে না।

সোমবার (৮ মার্চ) জাতীয় শিশু একাডেমিতে আন্তর্জাতিক নারী দিবসের আয়োজনে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’- এই প্রতিপাদ্যে উদযাপিত হচ্ছে এবারের নারী দিবস। এদিন নারী উন্নয়ন, ক্ষমতায়ন, অধিকার প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য ভূমিকা রাখা পাঁচ নারীকে দেয়া হয় জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা।

নারীদের সুরক্ষায় নানা আইন প্রণয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘মাতৃত্বকালীন ছুটি তিন মাস ছিল। সেটা ছয়মাস করে দিয়েছি। বাবার নামই সন্তানের পরিচয়ে ছিল। মায়ের স্থান ছিল না। মার পরিচয়টাও সন্তানের পরিচয়ে সম্পৃক্ত করে দিয়েছি। আসলে মায়ের না সন্তানের পরিচয়ে থাকা একান্তভাবে দরকার।’

নারী উন্নয়নে বঙ্গবন্ধুর দর্শনের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার দেখানো পথ অনুসরণ করেই নারী ও শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে সরকার। নারীদের সুরক্ষার জন্যও নানা ধরণের আইন প্রণয়ন করলেও বিএনপি জামাত সরকার এসে এসব খর্ব করে দেয় । এরপর নারীদের উন্নয়নের জন্য সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন সরকারপ্রধান।

শেখ হাসিনা জানান, কর্মজীবী মায়েদের সন্তানের জন্য ডে-কেয়ার সেন্টার তৈরি করে দিয়েছে সরকার। জয়িতা ফাউন্ডেশনের পণ্য উৎপাদনের পাশাপাশি বাজারজাতকরণের বিষয়েও জোর দেন তিনি।

শেখ হাসিনা জানান, 'আমার বাড়ি, আমার খামার' প্রকল্পে নারীদের বেশি অগ্রাধিকার দেয়া হচ্ছে। মুজিববর্ষে বাংলাদেশে একটি মানুষও গৃহহীন থাকবে না বলেও জানান তিনি। বিশ্ববিদ্যালয়ে ভিসি থেকে শুরু করে সশস্ত্রবাহিনীতে থেকে শুরু করে সব জায়গায় নারীরা এখন কাজ করছে। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নারীরা তুলনীয় ভূমিকা রাখছে বলেও জানান তিনি।  
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত