শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডিজিটাল বাংলাদেশ গড়েছি, ডিজিটাল নিরাপত্তার দায়িত্বও নিতে হবে

বিশেষ সংবাদদাতা

১৭:৫৪, ২৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ২৩:০৫, ২৭ ফেব্রুয়ারি ২০২১

৫৭৪

ডিজিটাল বাংলাদেশ গড়েছি, ডিজিটাল নিরাপত্তার দায়িত্বও নিতে হবে

গণভবন থেকে সংবাদ সম্মেলন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
গণভবন থেকে সংবাদ সম্মেলন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

"আমরা ডিজিটাল বাংলাদেশ গড়েছি। এখন ডিজিটাল নিরাপত্তাও নিশ্চিত করতে হবে। ছোট্ট শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবাই যাতে ডিজিটাল মাধ্যমে ক্ষতির শিকার না হয় সে জন্যই এমন আইন করা হয়েছে।"

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ বিষয়ক সংবাদ সস্মেলনে মূল বক্তব্যের পর প্রশ্নোত্তর পর্বে জিডিটাল নিরাপত্তা আইন নিয়ে সমালোচনা হচ্ছে এমন প্রসঙ্গে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হন তিনি। সাংবাদিকরা একটি ভিন্ন হলে সমবেত হয়ে এই সংবাদ সম্মেলনে অংশ নেন এবং প্রশ্ন করেন। 

এসময় ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সমালোচনা ও জেলখানায় একজনের মৃত্যুর বিষয়ে প্রশ্ন করা হলে প্রধানমন্ত্রী বলেন,  কারও মৃত্যুই কাম্য নয়। তবে এটা নিয়ে কিছু করার নেই। কেউ অসু্স্থ হলে তো সরকার দায়ী হতে পারে না। 

তবে এ প্রসঙ্গে, 'আমি ৬২ (১৯৬২) সাল থেকে রাজপথে রাজনীতি করি। দেশের সবাইকে আমার চেনা' এমন একটি মন্তব্যও করেন প্রধানমন্ত্রী। কারও মৃত্যুকে ঘিরে সরকারবিরোধী অসন্তোষ তৈরির চেষ্টা কাম্য হতে পারে না, বলেন তিনি।

একই প্রসঙ্গে অপর সাংবাদিকের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ হচ্ছে কি না তা দৃষ্টিভঙ্গির ব্যাপার। এটি আপেক্ষিক বিষয়। তবে একটি আইন করা হয়েছে সে আইন নিজ গতিতে চলছে এবং চলবে।

সংবাদ সম্মেলনে আল জাজিরার প্রতিবেদন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, আমার এ বিষয়ে কোন মন্তব্য নেই। একটি টেলিভিশন চ্যানেলে কি গেলো তা নিয়ে আমার বলার কিছু নেই। আমি দেশের মানুষের জন্য রাজনীতি করি। দেশের মানুষই বিচার করবে এ প্রতিবেদন কেমন হয়েছে। 

টিকা কখন নিবেন এ প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, একটা নি্র্দিষ্টি পরিমান মানুষ টিকা নিলে তারপর টিকা থাকলে আমি নিব। এটাই আমার লক্ষ্য। "আমার বয়স ৭৫ বছর, যে কোন সময় মারা যেতে পারি। তাই আমি টিকা না নিয়ে অন্য একজনকে যদি বাঁচানো যায় সেটাই হবে লাভ, মন্তব্য জাতির জনকের কন্যার। 

আগামী দিনেও উন্নয়নে এ ধারা অব্যাহত থাকবে কিনা এমন প্রশ্নের উত্তরে শেখ হাসিনা বলেন, অবশ্যই থাকবে। এ ধারা স্থায়ী করার সামর্থ্য আমাদের আছে। আমাদের প্রস্তুতি আছে, পরিকল্পনাও আছে।

পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবেন কি না? এমন প্রশ্নও করা হয়েছিলো সংবাদসম্মেলনে। উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, নির্বাচনের নির্ধারিত সময় এলে সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

** উন্নয়নশীল বাংলাদেশে উত্তরণ নতুন প্রজন্মকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত