বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

‘টিকা নিলে নিজেকে নিরাপদ মনে হয়, এটা খুব বড় একটা ব্যাপার’

সিনিয়র করেসপন্ডেন্ট

১৮:৫৪, ১১ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৯:১০, ১১ ফেব্রুয়ারি ২০২১

১২৮৮

‘টিকা নিলে নিজেকে নিরাপদ মনে হয়, এটা খুব বড় একটা ব্যাপার’

করোনা ভাইরাস থেকে সাধারণ  মানুষকে নিরাপদে রাখতে কিছু মানুষ দিনরাত পরিশ্রম করছেন মাঠ পর্যায়ে। এদেরকে সম্মুখ সারির যোদ্ধা বলা হচ্ছে । মানুষকে  নিরাপদে ঘরে রাখতে, সম্মুখসারির যোদ্ধারা ঘরের বাইরে ছিলেন দিনের পর দিন। এদের মধ্যে আছেন সাংবাদিক, স্বাস্থ্য বিভাগের সকলে, পুলিশ বিভাগ, প্রশাসন। তাদের এখন টিকা দেওয়া হচ্ছে। অগ্রাধিকারে রয়েছেন মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতারাও। 

৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে করোনার গণভ্যকসিনেশন কর্মসূচি। সম্মুখসারির যোদ্ধারা স্বঃতস্ফূর্তভাবে টিকা নিচ্ছেন। ফ্রন্টলাইনার হবার জন্য বয়স কম হওয়া সত্ত্বেও অনেকেই টিকা নেয়ার সুযোগ পেয়েছেন। আর যারা ষাটোর্ধ্ব তারাও টিকা নিচ্ছেন প্রথম দিন থেকে। 

অপরাজেয় বাংলার পক্ষ থেকে কয়েকজন সম্মুখসারির যোদ্ধার সঙ্গে কথা হয়। এদের মধ্যে আছে সাংবাদিক, পুলিশ, ডাক্তার, সরকারি কর্মকর্তা, সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব। তাদের সবার কথাই একরকম, টিকা নেয়ার পর তাদের আত্মবিশ্বাস আরো বেড়েছে। নিজেদের নিরাপদ মনে হচ্ছে। 

জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক ডা. মেখলা সরকার মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট থেকে টিকা নিয়েছেন। নিরাপদে থাকার জন্য টিকা নেয়া জরুরি উল্লেখ করে তিনি বলেন, ভয়ের কিছু নেই। টিকা নিলে আত্মবিশ্বাসও বাড়ে, শরীরও সুস্থ থাকে। তিনি বলেন, সম্মুখসারির যোদ্ধা হবার কারণে শুধু এতটুকু বলতে চাই, নিয়ম-নীতি মেনে চললে কোন সমস্যা হবেনা। আর করোনা মোকাবেলায় সম্মুখসারির যোদ্ধারা সব সময় সাধারণ মানুষের পাশে রয়েছে, থাকবে। 

নাটোরের জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজ জানান তিনি ৭ ফেব্রুয়ারি টিকা নিয়েছেন এবং বেশ ভালো আছেন। করোনার শুরু থেকে জেলার মানুষদের নিরাপদে রাখার জন্য কাজ করে গেছেন এই জেলা প্রশাসক। সরকারের পক্ষ থেকে যখনই যে নির্দেশনা গেছে নাটোরে তা শতভাগ প্রতিপালনের চেষ্টা চালিয়েছেন বলেন শাহরিয়াজ। অপরাজেয় বাংলাকে তিনি জানালেন, তার খুব ভাল লাগছে এখন জেলায় মানুষজন স্বঃতস্ফূর্তভাবে টিকা নিচ্ছেন। মানুষের মধ্যে টিকার প্রতি আস্থা তৈরি করার লক্ষ্যে তিনি প্রথম দিনই টিকা নিয়ে নেন। টিকা নিয়ে আত্মবিশ্বাস আরো প্রবল হয়েছে। কোনরকম পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি, বলনে তিনি। নাটোরে এখন প্রতিদিন ৩০০০ জন করে টিকা নিচ্ছে, জানান শাহরিয়াজ। সাধারণ মানুষকে আরো আগ্রহের সাথে টিকা নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সম্মুখ সারির যোদ্ধা হবার কারণে সবসময় সাধারণ মানুষের পাশে ছিলাম, টিকা নেয়ার পর দায়িত্ববোধটা আরো বেড়ে গেল। 

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, নাট্যজন আতাউর রহমান সস্ত্রীক করোনায় আক্রান্ত ছিলেন। পরে তারা সুস্থ হয়ে উঠেন। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে টিকা নেন সপরিবারে। অপরাজেয় বাংলাকে তিনি বলেন, পরিবারসহ তিনি নিবন্ধন করেছিলেন। যথানিয়মে টিকা নিয়ে নেন। টিকা দেওয়ার পরিবেশের প্রশংসা করে এই মঞ্চসারথী ও অভিনেতা বলেন, খুব সুন্দর আয়োজন ছিল। মানুষ লাইনে দাঁড়িয়ে টিকা নিচ্ছেন। অনেক মানুষের চাপ থাকলেও টিকা সংশ্লিষ্টরা সুশৃঙ্খলভাবে কাজ করেছেন, যা আসলেই ভাল লাগার মতো। টিকা নেয়ার পর কোন সমস্যা হচ্ছেনা বলেও জানান এই সত্তরোর্ধ্ব অভিনেতা। আতাউর রহমান টিকাদান কর্মসূচির সঙ্গে জড়িত সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানান।

ঢাকা মেট্রপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের এডিসি তোহিদুল ইসলাম জানান, তিনি করোনার শুরু থেকেই মাঠ পর্যায়ে কাজ করেছেন পেশাগত দায়িত্বের অংশ হিসেবে। তিনি নিজেও করোনায় আক্রান্ত হয়েছিলেন। এরপরে পরিবারের বেশ কয়েকজন করোনায় আক্রান্ত হন। এখন সবাই সুস্থ রয়েছেন। তোহিদুল ইসলাম টিকা নিয়েছেন রাজারবাগ পুলিশ লাইন হাসপাতাল থেকে। অপরাজেয় বাংলাকে তিনি বলেন, টিকা নেয়ার পর আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে। শারীরিক কোন সমস্যা হয়নি। সবাইকে টিকা নেয়ার আহ্বান জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, আসলে টিকাদান কর্মসূচির পরিবেশ এতো সুন্দর আর সংশ্লিষ্টরা এতো আন্তরিক যে, এসব দেখে মুগ্ধ হতে হয়। ভয় কিংবা গুজবে কান না দিয়ে সবার নিবন্ধন করে টিকা নেয়া উচিত বলে মন্তব্য করেন তোহিদুল ইসলাম। 

বেসরকারি টেলিভিশন চ্যানেল টুয়েন্টিফোরের সিনিয়র সাংবাদিক বোরহানুল আশেকিন প্রিন্স কুর্মিটোলা জেনারেল হাসপতাল থেকে টিকা নিয়েছেন। তিনি জানালেন, সাংবাদিকতা করার জন্য করোনার শুরু থেকে একেবারে মাঠ পর্যায়ে তাকে কাজ করতে হয়েছে। করোনা রোগীদের তথ্য নিতে ছুটতে হয়েছে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে। এবার প্রথম সুযোগেই টিকা নিয়েছেন। রোরহানুল বলেন, স্বাস্থ্যবিধি মেনেই কাজ করেছেন তিনি করোনার সময়ে। তবে একটু ভয় ছিল মনে। কিন্তু করোনার টিকা নেয়ার পর আত্মবিশ্বাস বেড়ে গেছে। শরীরেও স্বঃতস্ফুতর্তা এসেছে, বলেন বোরহানুল আশেকিন প্রিন্স।

তিনি বলেন, টিকা নিলে নিজেকে নিরাপদ মনে হয়, এটা খুব বড় একটা ব্যাপার।

** চল্লিশোর্ধ্বরা টিকা নিচ্ছেন, কেন্দ্রে কেন্দ্রে উচ্ছ্বাসের পরিবেশ

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত