শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৫৫, ২৪ জানুয়ারি ২০২৩

১০৬

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনকে ঘিরে আগামীকাল বুধবার (২৫ জানুয়ারি) কমিশন সভা শেষে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) আইন অনুযায়ী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে এ কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (ইসি) কাজী হাবিব আউয়াল।

সিইসি বলেন, আইন অনুযায়ী স্পিকারের সঙ্গে আলোচনা হয়েছে। আগামীকাল কমিশন সভা শেষে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা।

এর আগে মঙ্গলবার দুপুর ২টার দিকে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা নিয়ে স্পিকারের সংসদের কার্যালয়ে বৈঠকে বসেন তারা। এ সময় নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে এর আগে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান সাংবাদিকদের বলেছিলেন, সোমবার নির্বাচনের সময় গণনা শুরু হয়ে গেছে। স্পিকারের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচনের সবকিছু নির্ধারণ হবে। এ ক্ষেত্রে ১ ফেব্রুয়ারিতে ৬ উপ-নির্বাচনের পর ভোটার তালিকা করা হবে।

সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি কার্যভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর তার পদে অধিষ্ঠিত থাকতে পারেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল কার্যভার গ্রহণ করেন। সে মোতাবেক তার দায়িত্বের পাঁচ বছর মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ এপ্রিল।

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হন সংসদ সদস্যরা। এ জন্য সংসদের বৈঠকের প্রয়োজন হয়।

বর্তমান সংসদে নিয়োগ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে আওয়ামী লীগের। সে ক্ষেত্রে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা নেই। রাষ্ট্রপতি পদে একজন প্রার্থী থাকলে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদের বৈঠক বা ভোটের প্রয়োজন হবে না।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদের অধিবেশন বাড়ানোর প্রয়োজন পড়বে না। পূর্ব ঘোষণা অনুযায়ী ৯ ফেব্রুয়ারিই শেষ হবে এই অধিবেশন। আর এই অধিবেশনেই নির্বাচিত হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
খবর বিভাগের সর্বাধিক পঠিত