শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঋতু পরিবর্তনের সঙ্গে মানুষের মনও বদলায়: প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট

২০:৩৯, ২৫ নভেম্বর ২০২২

আপডেট: ২০:৪৯, ২৫ নভেম্বর ২০২২

৩২২

ঋতু পরিবর্তনের সঙ্গে মানুষের মনও বদলায়: প্রধানমন্ত্রী

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের মনও বদলে যায় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২৫ নভেম্বর) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) ৫ম জাতীয় সম্মেলনে অংশ নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে দুই মাস পরপর ঋতু পরিবর্তন হয়। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের মনও পরিবর্তন হয়। আপনি যদি তাদের চাহিদা পূরণ করতে না পারেন তাহলে আজকে যা সমর্থন পাচ্ছেন তা থাকবে না। তাই সর্বদাই মানুষের কল্যাণে কাজ করে যেতে হবে। আমরা সেভাবেই কাজ করে যাচ্ছি।

প্রধান অতিথির বক্তব্যে সরকারপ্রধান বলেন, বাংলাদেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় আমরা করে দিয়েছিলাম। এখন প্রতিটি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় করে দিচ্ছি। আমাদের দেশে মাতৃমৃত্যুহার, শিশুমৃত্যুহার বেশি ছিল। মাতৃমৃত্যু কমানোর জন্য বিনা পয়সায় ওষুধ দেওয়া হচ্ছে।

৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর বিচারের পথ বন্ধ করে দেওয়া হয়েছিল জানিয়ে শেখ হাসিনা বলেন, পঁচাত্তরের নৃশংস হত্যাকাণ্ডের পর অবৈধভাবে ক্ষমতার পালাবদলের মাধ্যমে বিচারের পথ বন্ধ করা হয়। রাজনীতির সুযোগ দেওয়া হয় স্বাধীনতাবিরোধীদের। আমরা ক্ষমতায় আসার পর সব রাজনৈতিক হত্যাকাণ্ডের বিচার করেছি।

জিয়াউর রহমান স্বাধীনতা বিরোধীদের রাজনীতি করার সুযোগ দিয়েছেন জানিয়ে সরকারপ্রধান বলেন, যারা স্বাধীনতাবিরোধী, মুক্তিযুদ্ধে গণহত্যা চালিয়েছে, পাক বাহিনীকে গ্রামের পর গ্রাম নিয়ে গেছে মানুষকে হত্যার জন্য, তাদেরকেই ক্ষমতায় বসিয়েছে জেনারেল জিয়া। জাতির পিতার বিরুদ্ধে নানা অপপ্রচার চালানো হয়েছে। এই হত্যাকারীদের ইনডেমনিটি অর্ডারের মাধ্যমে বিচাররের হাত থেকে রেহাই দেয়া হয়েছে।

সব বিভাগে পর্যায়ক্রমে মেডিকেল বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে বলেও অনুষ্ঠানে জানান প্রধানমন্ত্রী। এছাড়া জেলায় জেলায় মেডিকেল কলেজ প্রতিষ্ঠার কথাও বলেন সরকারপ্রধান।

কিছু লোক দেশের চিকিৎসা ব্যবস্থায় আস্থা রাখতে পারে না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশের কিছু ধনী লোক সর্দি-কাশি হলেই বিদেশে চলে যায়। করোনার সময় তারা বিদেশে যেতে না পেরে বাধ্য হয়েই দেশে চিকিৎসা নিয়েছে। 

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলানের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে বিকেল তিনটায় সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত সম্মেলনে যোগ দেন সরকারপ্রধান। এরপর বেলুন ও পতাকা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত