শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কাল থেকে ঢাকায় শুরু আইওআরএ মন্ত্রী পর্যায়ের বৈঠক 

স্টাফ করেসপন্ডেন্ট

২২:৫১, ২৩ নভেম্বর ২০২২

২৬৭

কাল থেকে ঢাকায় শুরু আইওআরএ মন্ত্রী পর্যায়ের বৈঠক 

বাংলাদেশ আগামীকাল ২৩টি সদস্য রাষ্ট্র ও ১০টি সংলাপ অংশীদার নিয়ে গঠিত আন্ত:সরকার সংস্থা ভারত মহাসাগর রিম এসোসিয়েশনের (আইওআরএ) বর্তমান চেয়ার হিসেবে রাজধানীতে সংস্থার ২২তম কাউন্সিল অব মিনিস্টারস (সিওএম) বৈঠক আয়োজন করতে যাচ্ছে।

বৈঠকে ১৬টি সদস্য দেশ স্বাগতিক বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কমোরোস, ভারত, ইন্দোনেশিয়া, মাদাগাস্কার, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ইয়েমেন এবং সংলাপ অংশীদার জাপান থেকে মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদল যোগদান করবে বলে আশা করা হচ্ছে। 

এছাড়া অন্যান্য সদস্য রাষ্ট্র- ফ্রান্স, ইরান, কেনিয়া, ওমান, মালয়েশিয়া, সিসিলি, সিঙ্গাপুর এবং সংলাপ অংশীদার--চীন, মিশর, জার্মানি, ইতালি, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, তুরস্ক, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল এ বৈঠকে যোগদান করবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ সপ্তাহের শুরুর দিকে এক ব্রিফিংয়ে বলেছেন, আইওআরএ’র চেয়ার হিসেবে বাংলাদেশ কাউন্সিলে বৃহত্তর প্রকল্প গ্রহণ ছাড়াও জলদস্যুতা, সশস্ত্র ডাকাতি, অনিয়ন্ত্রি¿ত মাছ ধরা প্রতিরোধ এবং দুর্যোগ ব্যবস্থাপনার লক্ষ্যে একটি কৌশল প্রণয়নের বিষয়ে গুরুত্ব আরোপ করবে।

তিনি বলেন, ঢাকা ভারত মহাসাগরীয় অঞ্চলে কোন অন্তরায় ছাড়া সবার জন্য ‘অবাধ, অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ ও শান্তিপূর্ণ’ জাহাজ চলাচলের সুযোগ-সুবিধা চায়।
মোমেন বলেন, আইওআরএ-এর অগ্রাধিকার ক্ষেত্রগুলো হলো- সামুদ্রিক নিরাপত্তা ও সুরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা, মৎস্য ব্যবস্থাপনা, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পর্যটন ও সাংস্কৃতিক বিনিময়, একাডেমিক, বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা, সামুদ্রিক অর্থনীতি ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন।

তিনি আরও নিয়ন্ত্রিত, প্রগতিশীল ও বৈজ্ঞানিক উপায়ে সমুদ্রের সর্বোত্তম ব্যবহারের ওপর জোর দেন।

মোমেন বলেন, সফররত মন্ত্রী-প্রতিমন্ত্রীরা এখানে অবস্থানকালে যৌথভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

আন্ত:সরকার সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন ১৯৯৭ সালের ৭ মার্চ প্রতিষ্ঠিত হয়।

বাংলাদেশ ২১তম আইওরা কম বৈঠকে আইওরার চেয়ার পদ এবং ২০২১ সাল থেকে ২০২৩ পর্যন্ত এর সভাপতিত্বের মেয়াদে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের লক্ষ্যে ‘ভারত মহাসাগরের সুযোগগুলো টেকসইভাবে কাজে লাগানো’ বিষয়ক থিম গ্রহণ করে।

আইওরা’র সর্বোচ্চ সংস্থা হলো পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিল (কম) যা প্রতি বছর বৈঠক করে থাকে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত