শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ || ১৫ আশ্বিন ১৪২৯ || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ট্রেনের ভাড়া বাড়তে পারে: রেলমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:৫০, ৭ আগস্ট ২০২২

১৪০

ট্রেনের ভাড়া বাড়তে পারে: রেলমন্ত্রী

জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় ট্রেনের ভাড়া বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তবে এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। 

রোববার (৭ আগস্ট) রেল ভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।

রেলমন্ত্রী বলেন, ট্রেন ও বাসের ভাড়ার মধ্যে বিশাল ব্যবধান রয়েছে, যা ট্রেনের ওপর বিশাল চাপ তৈরি করবে। সুতরাং, আমাদের ট্রেনের ভাড়া সমন্বয় করতে হতে পারে। কিন্তু আমরা এখনও ট্রেনের ভাড়া বাড়ানোর কোনও সিদ্ধান্ত নিইনি। কেননা, বাংলাদেশ রেলওয়ে একটি রাষ্ট্রীয় সংস্থা। তাই ট্রেনের ভাড়া বাড়াতে চাইলে প্রধানমন্ত্রীর নির্দেশনা নিতে হবে।

ভাড়া বাড়ানোর বিষয়ে রেলওয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা নিতে যাচ্ছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা এখনও এ ধরনের কোনও সিদ্ধান্ত নিইনি। তবে ডিজেল দিয়ে ট্রেন চলে, যার দাম বেড়ে বর্তমানে অনেকাংশে বেড়ে গেছে। যার ফলে রেল পরিচালনায় ফুয়েলিং কস্ট বেড়ে যাবে। আবার বাসের ভাড়া বাড়ায় ট্রেনের ওপর ব্যাপক যাত্রীর চাপ পড়বে। এটা সমন্বয় করতে ট্রেনের ভাড়া বাড়তে পারে।

শুক্রবার রাতে ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ভোক্তা পর্যায়ে ৩৪ টাকা বাড়ায় সরকার। অকটেনের দাম বাড়ে ৪৬ টাকা, পেট্রোলের দাম বাড়ে ৪৪ টাকা। অর্থাৎ রাত ১২টার পর থেকে ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোল ১৩০ টাকা লিটার দরে বিক্রি হচ্ছে।

এদিকে, শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বাড়ার পর শনিবার বাসভাড়া সমন্বয় করে বিআরটিএ। এ ছাড়া সরকারের কাছে লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছে মালিকরা। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
খবর বিভাগের সর্বাধিক পঠিত