বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ || ২৩ আষাঢ় ১৪২৯ || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আগামী বছ‌রের মার্চ-জুনে পদ্মা সেতুতে চলবে ট্রেন: রেলমন্ত্রী

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, মুন্সিগঞ্জ

১৭:২১, ১৫ মে ২০২২

২০৬

আগামী বছ‌রের মার্চ-জুনে পদ্মা সেতুতে চলবে ট্রেন: রেলমন্ত্রী

আগামী জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করতে পারেন বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এ ছাড়া আগামী বছ‌রের মা‌র্চে বা জু‌নে পদ্ম সেতু‌তে ট্রেন চল‌বে বলে জানান তিনি।

রোববার (১৫ মে) দুপুরে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় মাওয়া প্রান্তে পদ্মা সেতু প্রকল্পের রেললাইন স্থাপনের কাজের অগ্রগতি পরিদর্শনে গিয়ে এমন কথা জানান তিনি।

রেলমন্ত্রী বলেন, পদ্মা সেতু প্রকল্পের রেললাইন ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার। চলতি বছর ঢাকা-মাওয়া-ভাঙ্গা পর্যন্ত কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। ২০২৪ সালের মধ্যে যশোর পর্যন্ত পুরো কাজ সম্পন্ন হবে।

তিনি বলেন, প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৪০ হাজার কোটি টাকা, যার মধ্যে বাংলাদেশ সরকার অর্থায়ন করবে প্রায় ১৮ হাজার কোটি টাকা। এছাড়া, চীন সরকারের পক্ষ থেকে প্রায় সাড়ে ২১ হাজার কোটি টাকা অর্থায়ন করা হচ্ছে।

এ সময় পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা ও রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী মাওয়া থেকে পদ্মার অপর প্রান্তে মাদারীপুর কাঁঠালবাড়িতে কাজের অগ্রগতি পরিদর্শনে যান।

এ সময় নির্মাণাধীন সেতুতে রেললাইন প্রকল্পের অগ্রগতি ঘুরে দেখেন মন্ত্রী। পরে প্রকল্পের কাজ নিয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

সাত দশমিক ১৫ কিলোমিটার রেল সংযোগ সেতুর মাত্র ২ দশমিক ৬৫ কিলোমিটারে রেল ট্র্যাক বসানো বাকি। ভায়াডাক্ট সম্পন্ন হওয়ায় বাকি অংশের পাথরবিহীন রেললাইন দ্রুত সম্পন্ন হবে বলে জানান কর্মকর্তারা।

মন্ত্রী জানান, মার্চ বা জুনে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮১ কিলোমিটারে অংশ শুরু হবে ট্রেন চলাচল।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
Bkash Payment
খবর বিভাগের সর্বাধিক পঠিত