শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

’২১ এ সরকারি ছুটি ২২ দিন

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:৪৪, ২ নভেম্বর ২০২০

আপডেট: ১৫:০২, ২ নভেম্বর ২০২০

২০২১

’২১ এ সরকারি ছুটি ২২ দিন

সোমবার (২ নভেম্বর) মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়েছে ২০২১ সালে সরকারি ছুটির তালিকা। 

নতুন বছরের ক্যালেন্ডার অনুযায়ী, ২০২১ সালে মোট সরকারি ছুটি থাকবে ২২ দিন। এর মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন। আর নির্বাহী আদেশে যোগ হবে আরও ৮ দিনের ছুটি। ২০২০ সালেও সাধারণ ছুটির দিনের সংখ্যা একই ছিলো। ২০১৯ এ এই ছুটি ছিলো ১৯ দিন।

এছাড়া মুসলমানদের জন্য ঐচ্ছিক ছুটি রয়েছে ৫ দিন, হিন্দু ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের জন্য ঐচ্ছিক ছুটি ৮ দিন এবং বৌদ্ধধর্মাবলম্বীদের জন্য ছুটি রয়েছে ৫ দিন। 

সাধারণ ছুটিসমূহ

এখানে মোট ১৪ দিন সরকারি ছুটি পাওয়া যাবে। দিনগুলো হলো -

২১ ফেব্রুয়ারি, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস; ১৭ মার্চ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস; ২৬ মার্চ, স্বাধীনতা ও জাতীয় দিবস; ১ মে, মে দিবস; ৭ মে, জুমাতুল বিদা; ১৪ মে, ঈদ-উল-ফিতর; ২৬ মে, বুদ্ধ পূর্ণিমা; ২১ জুলাই, ঈদ-উল-আযহা; ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস; ৩০ আগস্ট, শুভ জন্মাষ্টমী; ১৫ অক্টোবর, দুর্গাপূজা (বিজয়া দশমী); ১৯ অক্টোবর, ঈদ-ই-মিলাদুন্নবী (সা.); ১৬ ডিসেম্বর, বিজয় দিবস; ২৫ ডিসেম্বর, বড় দিন।

নির্বাহী আদেশে সরকারি ছুটি পাওয়া যাবে ৮ দিন:

২৯ মার্চ, শব-ই-বরাত;  ১৪ এপ্রিল, পহেলা নববর্ষ; ১০ মে, শব-ই-ক্বদর; ১৩ ও ১৫ মে, ঈদ-উল-ফিতর (ঈদের পূর্বের ও পরের দিন); ২০ ও ২২ জুলাই, ঈদ-উল-আযহা (ঈদের পূর্বের ও পরের দিন) এবং ১৯ আগস্ট, আশুরা।

ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব)
১২ মার্চ, শব-ই-মিরাজ; ১৬ মে, ঈদ-উল-ফিতর (ঈদের পরের দ্বিতীয় দিন); ২৩ জুলাই, ঈদ-উল-আযহা (ঈদের পরের ২য় দিন); ৬ অক্টোবর, আখেরি চাহার সোম্বা; ১৭ নভেম্বর, ফাতেহা-ই-ইয়াজদাহমসহ মোট ৫ দিন।

ঐচ্ছিক ছুটি (হিন্দু পর্ব)
১৬ ফেব্রুয়ারি, শ্রী শ্রী সরস্বতী পূজা; ১১ মার্চ, শ্রী শ্রী শিবরাত্রি ব্রত; ২৮ মার্চ, শুভ দোলযাত্রা; ৯ এপ্রিল, শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব; ৬ অক্টোবর, শুভ মহালয়া; ১৪ অক্টোবর, শ্রী শ্রী দুর্গাপূজা (নবমী); ২০ অক্টোবর, শ্রী শ্রী লক্ষ্মী পূজা; ৪ নভেম্বর, শ্রী শ্রী শ্যামা পূজাসহ মোট ৮ দিন।

ঐচ্ছিক ছুটি (খ্রিস্টান পর্ব) 
১ জানুয়ারি, ইংরেজি নববর্ষ; ১৭ ফেব্রুয়ারি, ভস্ম বুধবার; ১ এপ্রিল, পুণ্য বৃহস্পতিবার; ২ এপ্রিল, পুণ্য শুক্রবার; ৩ এপ্রিল, পুণ্য শনিবার; ৪ এপ্রিল, ইস্টার সানডে; ২৪ ও ২৬ ডিসেম্বর, যিশু খ্রিস্টের জন্মোৎসবসহ (বড় দিনের পূর্বের ও পরের দিন) মোট ৮ দিন।

ঐচ্ছিক ছুটি (বৌদ্ধ পর্ব)
২৮ জানুয়ারি, মাঘী পূর্ণিমা; ১৩ এপ্রিল, চৈত্র সংক্রান্তি; ২৩ জুলাই, আষাঢ়ি পূর্ণিমা; ২০ সেপ্টেম্বর, মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা); ২০ অক্টোবর, প্রবারণা পূর্ণিমাসহ (আশ্বিনী পূর্ণিমা)- মোট ৫ দিন।

ঐচ্ছিক ছুটি (পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য) 
১২ ও ১৫ এপ্রিল, বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসমূহের অনুরূপ সামাজিক উৎসবসহ মোট ২ দিন।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত