বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দুর্গার বিদায়ে বিষাদের ছায়া

অপরাজেয় বাংলা ডেস্ক

১২:০১, ১৫ অক্টোবর ২০২১

আপডেট: ১২:০১, ১৫ অক্টোবর ২০২১

৪৬৯

দুর্গার বিদায়ে বিষাদের ছায়া

দেবীর বিসর্জনে একদিকে আনন্দ অন্যদিকে বিদায়ের সুর
দেবীর বিসর্জনে একদিকে আনন্দ অন্যদিকে বিদায়ের সুর

বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দেবীর বিসর্জনে একদিকে আনন্দ অন্যদিকে বিদায়ের সুর। যেমন এসেছিলেন বিপুল আড়ম্বড়ে, তেমনি কোটি ভক্তের ভক্তিসিক্ত হয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে ফিরে যাচ্ছেন দেবী দুর্গা। শুক্রবার (১৫ অক্টোবর) সকালে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে যে যাত্রা শুরু হয়, তার সমাপ্তি প্রতিমা নিরঞ্জনে।

ঢাক-ঢোল,কাসর ধ্বনিতে পাঁচদিন আগে দুর্গাপূজাকে কেন্দ্র করে যে শারদোৎসবের সূচনা হয়েছিল, সেই একই বাদ্যি-বাজনায় ইতি ঘটতে যাচ্ছে সেই উৎসবের। এদিকে শুভ বিজয়ার আনন্দ মিলন। দুর্গোৎসবের শেষদিনে, দশমীর আমেজ-আবহ এমনই। 

সকালের আনুষ্ঠানিকতা মন্ডপে মণ্ডপে পূজা-অর্চনায় দেবী দুর্গাকে বিদায় জানানোর আয়োজন। ঢাকেশ্বরী মন্দিরেও দশমীবিহিত পূজার পর হয় দর্পণ বির্সজন। এ বছরের মতো দেবীর কাছে এ যেন শেষ প্রার্থনা।

এবারে করোনাভাইরাস মহামারিতে স্বাস্থ্য সুরক্ষায় শুধু মন্দিরে আলোকসজ্জা করা হয়। কোনো সাংস্কৃতিক উৎসব বা আরতি নেই। ছিল না প্রসাদ বিতরণও। এ ছাড়া বিজয়ার শোভাযাত্রাও বাদ দেয়া হয়েছে। বিসজর্নের দায়িত্ব মণ্ডপ কর্তৃপক্ষের।

ভক্তদের জন্য দুর্গা নিয়ে আসেন মঙ্গলবার্তা। করেন সকল অশুভ শক্তির অবসান। শাস্ত্রমতে, দশভূজা দেবী দুর্গা শান্তি প্রতিষ্ঠা করতে প্রতি শরতে কৈলাস ছেড়ে কন্যারুপে মর্ত্যলোকে আসেন পিত্রালয়ে। সঙ্গে আসেন দুই মেয়ে স্বরস্বতী এবং লক্ষী, আর দুই ছেলে কার্তিক ও গণেশ।

পঞ্জিকা মতে, এবার দুর্গা এসেছিলেন ঘোড়ায় চড়ে,ফিরছেন দোলায়। পুরাণ অনুযায়ী, দুর্গা ঘোড়ার পিঠে চড়ে এলে প্রতিবেশী দেশের সঙ্গে যুদ্ধ, গৃহযুদ্ধ, ঝড়, রাজনৈতিক অস্থিরতা ইত্যাদি পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা থাকে। আর দোলায় গমনেও বাড়বে প্রাকৃতিক দুর্যোগ, দুর্বিপাক। 
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত